কাযা নামাজ কি, নিয়ম, নিয়াতসমূহ এবং হাদিস

আমাদের আর্টিকেলের আজকে মূল বিষয় হচ্ছে "কাযা নামাজ কি, নিয়ম, নিয়াতসমূহ এবং হাদিস"। আমরা পর্যায়ক্রমে এই ব্যাপার বিস্তারিত আলোচনা করব। আশা করছি আমাদের সঙ্গে থাকবেন। কোন কারণবশত নামাজ পড়তে ভুলে গেলে বা সময় অতিবাহিত হয়ে গেলে পরবর্তীতে আদায় করাই হলো কাজা নামাজ। কাজা নামাজ পড়ার জন্য কোন সময় নেই যখনই মনে পড়বে তখনই এ নামাজ আদায় করা যায়। 

এই ব্যাপারে আমাদের প্রিয়নবী হযরত মুহাম্মদ (সাঃ) বলেছেন, "যে ব্যক্তি কোন নামাজ পড়তে ভুলে যায় অথবা ঘুমিয়ে পড়ে তাহলে তার কাফফারা হলো স্মরণ হওয়ার সাথে সাথে পড়ে নেওয়া। এছাড়াও তার আর কোন কাফফারা (প্রায়শ্চিত্ত) নেই (সহি বুখারী শরীফ, সহীহ মুসলিম শরীফ এবং মিশকাত শরীফ)।" 


  • সূচিপত্রঃ কাযা নামাজ কি, নিয়ম, নিয়াতসমূহ এবং হাদিস।
  • কাযা নামাজ কি।
  • কাযা নামাজ আদায়ের নিয়ম।
  • কাযা নামাজ আদায়ের নিয়াতসমূহ। 
  • কাযা নামাজ কাজা নামাজ সংক্রান্ত কয়েকটি হাদিস।
  • উপসংহারঃ কাযা নামাজ কি, নিয়ম, নিয়াতসমূহ এবং হাদিস।

কাযা নামাজ কি।

ভূল বশতঃ কিংবা অন্য কোন বিশেষ কারণে কোন ওয়াক্তের নামাজ ফৌত (কাযা/বাদ পড়লে) হয়েগেলে অর্থাৎ ছুটিয়া গেলে, এই নামাজ পরবর্তীতে আদায় করাকে কাযা নামাজ বলা হয়। ইসলামী শরিয়াতে বিধান রহিয়াছে কাহারো ফরজ কিংবা ওয়াজিব নামাজ তরক হইলে, উহার কাযা আদায় করিতে হইবে। কিন্তু সুন্নাত নামাজের কাযা আদায় করিবার বিধান নাই। তবে সুন্নাতের কাযা আদায় করিলে নফলের ছওয়াব পাইবে। 


খানে উল্লেখ্য যে, ঈদের নামাজ ওয়াজিব হলেও তা কাযা আদায় করিতে হইবে না। ফজরের নামাজ কাযা হইলে উহা ঐ দিন যোহরের পূর্বে কাযা আদায় করিলে সুন্নাতসহ আদায় করার নিয়ম আছে।

কাযা নামাজ আদায়ের নিয়ম।

এক ওয়াক্ত নামাজ কাযা হইলে উক্ত নামাজ পরবর্তী ওয়াক্তের পূর্বে কাযা আদায় করিয়া তৎপর ওয়াক্তিয়া নামাজ আদায় করিবে। যেহেতু কাযা নামাজ বাকী রাখিয়া ওয়াক্তিয়া নামাজ আদায় করিলে উহা শুদ্ধ হইবে না। আর যদি কাহারো পর্যায়ক্রমে পাঁচ ওয়াক্ত নামাজ ফৌত (কাযা/বাদ পড়লে) হইয়া থাকে তবে উহার কাযা আদায় করিতে তরতীব (আদব) রক্ষা করিতে হইবে। অর্থাৎ আগের ওয়াক্তের নামায আগে আদায় করিতে হইবে। কিন্তু পাঁচ ওয়াক্তের বেশি নামাজ ফৌত (কাযা/বাদ পড়লে) হইলে এবং কাযা নামাজের বিষয় ভুলিয়া গেলে আর ওয়াক্তিয়া নামাজের সময় কম হইলে কাযা আদায় করিতে তরতীবের (আদব) দরকার হয় না।

কাযা নামাজ আদায়ের নিয়াতসমূহ। 

১। আরবি নিয়ত (দুই রাকয়া'ত)ঃ নাওয়াইতু আন আকৃত্বিয়া লিল্লাহি তা'আলা রাকআ'তাই সালাতিল ফাজরিল ফাটিতাতি ফাবস্তুল্লাহি তা'আলা মুতাওয়াজিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

২। আরবি নিয়ত (তিন রাকয়া'ত)। নাওয়াইতু আন আকৃষিয়া লিল্লাহি তা'আলা সালাছা বাকআতাই সালাতিল মাগরিব যারহুল্লাহি তাআলা মুতাওয়াজিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

৩। আরবি নিয়ত (চার রাকয়া'ত)। নাওয়াইতু আন আকৃষিয়া লিল্লাহি তা'আলা আরবাআ রাকায়াতি সালাতিজ যোমবিল ফ্যাতিতাতি ফারহুল্লাহি তা'আলা মুতাওয়াজিহান ইলা জিহাতিল কা'বাতিশ শারীফাতি আল্লাহু আকবার।

৪। বাংলা নিয়তঃ আমি কেবলামুখী হইয়া আল্লাহর উদ্দেশ্যে ফজরের দুই রাক'আত ফরজ নামাজের কাযা আদায় কবিবাদ নিয়ত করিলাম। আল্লাহু আকবর।

কাযা নামাজ কাজা নামাজ সংক্রান্ত কয়েকটি হাদিস।

১। হযরত আনাস ইবনে মালিক (রাঃ) হতে বর্ণিত, তিনি হযরত নবী করীম (সাঃ) হতে বর্ণনা করেছেন, তিনি বলেছেন, যে ব্যক্তি নামাজের কথা ভুলে যাবে, সে যেন তা মনে পড়ার সাথে সাথে আদায় করে নেয়। এর কোন কাফফারার প্রয়োজন নেই। বরং আদায় করাই কাফফারা। কাতাদা (রঃ) বলেন, আল্লাহ তা'আলা (আল কুরআন মজীদে) বলেছেনঃ- 'নামাজ আমার সুরণে কায়েম কর।' (বুখারী, ছহীহ মুসলিম শরীফ-১০৩৬, আবূ দাউদ)।

২। হযরত জাবির (রাঃ) হতে বর্ণিত, তিনি বলেন, হযরত উমর (রাঃ) পরিখা যুদ্ধের দিন কুরাইশ কাফেরদেরকে গালমন্দ করতে লাগলেন এবং বললেন, হে রাসূলুল্লাহ (সাঃ)! আমি আসরের নামাজ পড়তে পারিনি, ইতঃমধ্যে সূর্য অস্ত গিয়েছে। অতঃপর আমরা বুতহান উপত্যকায় উপস্থিত হলাম। তখন হয়রত উমর (রাঃ) নামাজ পড়লেন সূর্য অস্ত যাওয়ার পর। তার পরই মাগরিব পড়লেন। (বুখারী)

উপসংহারঃ কাযা নামাজ কি, নিয়ম, নিয়াতসমূহ এবং হাদিস।

আমাদের আজকে আর্টিকেলে মূল বিষয় ছিল “কাযা নামাজ কি, নিয়ম, নিয়াতসমূহ এবং হাদিস”। আমরা যথাসাধ্য চেষ্টা করছি এ ব্যাপারে বিস্তারিত কোরআন এবং হাদিসের বর্ণনা অনুযায়ী আলোচনা করার জন্য। যদি এই লেখা আপনাদের সামান্যতম ভালো লেগে থাকে তাহলে আমাদের এই লেখা স্বার্থ। মহান আল্লাহ পাক আমাদের সকলকে কুরআন এবং হাদিস অনুযায়ী চলার মত তৌফিক দান করুন (আমিন)।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url