নামাজের পারলৌকিক উপকারিতা – কুরআন এবং হাদিসের আলোকে আলোচনা

আমাদের আজকের আলোচনা বিষয় হচ্ছে “নামাজের পারলৌকিক উপকারিতা – কুরআন এবং হাদিসের আলোকে আলোচনা” আমরা পর্যায়ক্রমে এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করব। আশা করি সকলে আমাদের সঙ্গে থাকবেন। তাহলে চলুন আর দেরি না করে “নামাজের পারলৌকিক উপকারিতা – কুরআন এবং হাদিসের আলোকে আলোচনা” এ ব্যাপারে বিস্তারিত আলোচনা করা যাক।


নামাজ হচ্ছে বেহেস্তের চাবি। নামাজ মুমিনের পরিচয়, নামাজ দ্বীনের খুঁটি এবং এই নামাজই গুনাকে মোচন করে দেয়। পবিত্র কুরআন মজিদে প্রায় আশি বারের মতো নামাজে কথা মহান আল্লাহ পাক উল্লেখ করেছেন। কেয়ামতের দিন সর্বপ্রথম নামাজের হিসাব নেওয়া হবে। তাই সকলের উচিত নিয়মিত ভাবে নামাজ আদায় করা। মহান আল্লাহ পাকের আদেশ এবং নির্দেশনা অনুযায়ী আমাদের চলা। তাহলে ইহকাল এবং পরকালে আমাদের জীবন সার্থক এবং সুন্দর হবে। আমরা নাজাত পাবো। পাব জান্নাত ইনশাআল্লাহ।

সূচিপত্রঃ নামাজের পারলৌকিক উপকারিতা – কুরআন এবং হাদিসের আলোকে আলোচনা

  • ভূমিকা।
  • নামাজের পারলৌকিক উপকারিতা।
  • কুরআন এবং হাদিসের আলোকেনামাজের পারলৌকিক উপকারিতা।
  • সর্বশেষঃ নামাজের পারলৌকিক উপকারিতা – কুরআন এবং হাদিসের আলোকে আলোচনা

নামাজের পারলৌকিক উপকারিতা। 

নামাজের পারলৌকিক উপকারিতা হলো, নামাজ যেহেতু আল্লাহর মহব্বত ও আনুগত্য প্রকাশের অন্যতম পন্থা এবং নামাজ আল্লাহ ও বান্দার মধ্যে গভীর সম্পর্কে সৃষ্টি হয়, তাই নামাজ হচ্ছে আল্লাহর সন্তুষ্টি ও আখিরাতে বেহেস্ত লাভের অন্যতম মাধ্যম বা উসীলা। এ কারণেই "নামাজকে বেহেশতের চাবি" বলা হয়েছে। সে স্থানে পৌঁছার জন্য মানুষের গুনাহ এবং পাপ মোচন করে যোগ্যতম করে তোলে এ নামাজই। এ প্রসংগে রাসুলুল্লাহ (সাঃ) বলেনঃ 

"পাঁচ ওয়াক্ত নামাজ, এক জুম'আ হতে অন্য জুম'আ এবং এক রমজান থেকে অন্য রমজান সেসব গুনাহ মোচনকারী, যেসব গুনাহ মধ্যবর্তী সময়ে হয়ে থাকে, যদি কবীরা গুনাহসমূহ থেকে বেঁচে থাকে। (মেশকাত, প্রঃ-৫৭।" 

আরও পড়ুনঃ নামাজ আদায়ের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন

খুশু-খুযু তথা বিনয় ও একাগ্রতা নামাজের একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিনয় ও একাগ্রতার সাথে নামাজ আদায়ের অর্থ হল, নামাজী ব্যক্তি মহান আল্লাহকে হাজির-নাজির জেনে এমনভাবে নামাজ আদায় করবে যে, তার অন্তরে থাকবে আল্লাহর মহব্বত ও ভালবাসায় ভরপুর এবং তাঁর প্রতি ভয়, তাঁর বড়ত্ব ও মহানত্বের চিন্তায় বিগলিত। দাঁড়ানো অবস্থায় নামাজী ব্যক্তি মনে মনে ভাববে যে, আমি আল্লাহর সামনে দাঁড়ানো এবং আমি তাঁরই প্রতি সম্মান প্রদর্শন করছি। এভাবে রুকু'তে গিয়ে সে ভাববে যে, আমি কেবল তাঁরই সম্মুখে সিজদাবনত হচ্ছি এবং তাঁরই সম্মুখে সকল অনুনয়-বিনয় প্রকাশ করছি।

কুরআন এবং হাদিসের আলোকেনামাজের পারলৌকিক উপকারিতা।

 আল্লাহপাক এ প্রসংগে বলেছেনঃ 

"নিশ্চয় সফলকাম হয়েছেন মু'মিনগণ, যারা নিজেদের নামাজে বিনয় ও নম্র (সূরা মু'মিনুন, ২৩:১-২)।” আল্লাহপাক আরও বলেছেনঃ

 আল্লাহপাক আরও বলেছেনঃ 

"তোমরা ধৈর্য ও নামাজের মাধ্যমে সাহায্য কামনা কর এবং তা বিনীতরা ব্যতীত আর সকলের নিকট নিশ্চিতভাবে কঠিন (সূরা বাকারা, ২ঃ৪৫)।" 

নবী করিম (সাঃ) আরও বলেছেনঃ "যে ব্যক্তি যথাযথভাবে নামাজ আদায় করবে কিয়ামতের দিন নামাজ তার জন্য নূর হবে, হিসাবের সময় দলীল হবে এবং নাজাতের উসীলা হবে। পক্ষান্তরে, যে ব্যক্তি যথাযথভাবে নামাজ আদায় করবে না নামাজ তার জন্য নূর, দলীল এবং নাজাতের উসীলা হবে না। অধিকন্তু তার হাশর হবে কারুন, ফির'আউন, হামান এবং উবাই ইবনে খাল্ফের সাথে (মেশকাত, প্রঃ-৫৯।"

আরও পড়ুনঃ নামাজের বিবরণ – সুন্নাত এবং মুস্তাহাবসমূহ।

রাসুলুল্লাহ (সাঃ) আরও বলেছেনঃ 

"যদি কেউ ওয়াক্তমত নামাজ আদায় করে, নামাজ আদায়ের উদ্দেশ্যে পরিপূর্ণভাবে অজু করে এবং কিয়াম, রুকু ও সিজদা ইত্যাদি বিনয় ও একাগ্রতার সাথে আদায় করে, তবে তার এ নামাজ দীপ্তিময় উজ্জ্বল হয়ে উঠে এবং নামাজীর জন্য দোয়া করতে থাকে।"

আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম অন্যত্র বলেছেনঃ “আল্লাহতালা সর্বপ্রথম উম্মতের উপর নামাজ ফরজ করেছেন। আর কেয়ামতের দিন সর্বপ্রথম নামাজের হিসাব নেওয়া হবে’’।

সর্বশেষঃ নামাজের পারলৌকিক উপকারিতা – কুরআন এবং হাদিসের আলোকে আলোচনা।

আমরা এতক্ষণে আপনাদের সঙ্গে আলোচনা করেছি “নামাজের পারলৌকিক উপকারিতা – কুরআন এবং হাদিসের আলোকে আলোচনা”। আশা করছি সকলেই এ ব্যাপারে বিস্তারিত জেনেছেন। যদি আপনাদের কারও কোন মতামত বা প্রশ্ন থাকে তাহলে আমাদেরকে জানাতে পারেন। আমরা পরবর্তীতে চেষ্টা করব এই সমস্যা সমাধানের জন্য। 

আরও পড়ুনঃ নামাজ ভঙ্গের কারণসমূহ বিস্তারিত জানুন

সম্মানিত আমাদের পাঠকগণ! সর্বশেষে, আপনাদের সকলের সর্বাঙ্গিনী এবং উন্নত জীবন কামনায় শেষ করছি। মহান আল্লাহ পাক আমাদের সকলের সহায় হন (আমিন)।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url