ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন

আজ আমি এই আর্টিকেলে ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন এ বিষয়ে আপনাদেরকে কিছু গুরুত্বপূর্ণ তথ্য জানাবো। আপনি যদি ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন এ বিষয়ে তথ্য জানার জন্য আর্টিকেলটি পড়া শুরু করেন তাহলে আপনাকে স্বাগতম। ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন এ বিষয়ে আপনি যখন সঠিক তথ্য পাবেন তখন ত্বকের যত্নে শসার ব্যবহার সঠিকভাবে করতে পারবেন।

ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন
ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন এ বিষয়ে জানতে আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন

ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন

আজ এই আর্টিকেলটির মাধ্যমে আমি আপনাদের সঙ্গে ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। ত্বকের কালো দাগ দূর করতে শসা খুবই গুরুত্বপূর্ণ একটি জিনিস। ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন, শসাতে রয়েছে ৯০% পানি ভিটামিন সি, ক্যাথিক এসিড ও ভিটামিন কে যা ত্বককে কোমল সুন্দর ও মসৃণ করে তুলতে সাহায্য করে। 

আরো পড়ুনঃ চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন

ত্বকে চুলকানিও ঘামের সমস্যাদূর করতে শসা রস ব্যবহার করতে পারেন। শসা আমাদের ত্বকের বিভিন্ন দাগ দূর করতে সাহায্য করে রোদে পোড়া দাগ দূর করা সহ ত্বক উজ্জ্বল করা, চোখের নিচের কালো দাগ দূর করা এবং ত্বক টানটান করে এই শসা। 

রোদে পোড়া দাগ দূর করতে বাইরে থেকে এসে শসার রস বা শসা স্লাইস করে কেটে বা শসা ফ্রিজে রেখে আইস কিউব করে ত্বকের ব্যবহার করবেন এতে করে রোদে পোড়া দাগ অনেকটাই কমে যাবে। ত্বকের উজ্জ্বলতা বাড়াতে নিয়মিত শসার রসের সঙ্গে লেবুর রস মুখে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন এতে আপনার ত্বক হবে উজ্জ্বল ও লাবণ্যময়। 

চোখের নিচের কালো দাগ দূর করতে শসা স্লাইস করে কেটে চোখের নিচে ১০ থেকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন এভাবে কিছুদিন ব্যবহার করলে এতে চোখের নিচের কালো দাগ দূর হয়ে যাবে। ত্বকের কুঁচকানো ভাব দূর করতে শসা রসের সঙ্গে লেবু, গোলাপ জল ও মধু মিশিয়ে ত্বকে ১৫ মিনিট লাগিয়ে রাখুন পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন দেখবেন ত্বকের কুঁচকানো ভাব চলে গেছে। 

মুখে শসা ব্যবহারের নিয়ম

শসার রস স্কিনকে করে তুলে টান টান শসাতে রয়েছে বিভিন্ন ধরনের ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন এ যা আমাদের ত্বকের ভেতরে ঢুকে ত্বকের ময়লা পরিষ্কার করে এবং ত্বকের শক্তি যোগায়। 

চোখের কালো দাগ, রোদে পোড়া দাগ দূর করতে শসা খুবই কার্যকরী ভূমিকা পালন করে। রূপচর্চায় ও ত্বকের যত্নে শসার ব্যবহার আমরা অনেকেই জানিনা আসুন তাহলে জেনে নিই মুখে শসা ব্যবহারের  নিয়ম। শসার সঙ্গে গোলাপজল মিশিয়ে ত্বকে লাগিয়ে নিন, একটি শসার সঙ্গে এলোভেরা জল মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন এতে আপনার ত্বক অনেকটা সতেজ হয়ে যাবে। 

আরো পড়ুনঃ শসা গাছের পাতা কোকড়ানো রোগ

প্রতিদিন বাইরে থেকে এসে মুখে শসা ব্যবহার করতে পারেন আবার ফ্রিজে শসার রস করে সেটা ব্যবহার করতে পারেন। মুলতানি মাটির সঙ্গে শসার রস ও গোলাপজল মিশিয়ে একটি প্যাক তৈরি করুন মুখে লাগিয়ে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বকের ব্রণের কালো দাগ দূর হয়ে যাবে। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই মুখে শসা ব্যবহারের নিয়ম এ বিষয়ে বুঝতে পেরেছেন।

শসা দিয়ে ত্বকের যত্ন

ত্বকের যত্নে শসা খুবই উপকারী। শসাতে থাকা ভিটামিন সি, ভিটামিন এ, ত্বকের গভীরে থেকে ময়লা পরিষ্কার করে ত্বককে উজ্জ্বল করে তোলে। বাইরে রোদ থেকে এসে ভালো ভাবে পানি দিয়ে মুখটাকে পরিষ্কার করে নিন। 

শসা স্লাইস করে পুরো মুখে লাগিয়ে নিন আবার শসা থেঁতো করে গোটা মুখে লাগিয়ে রাখতে পারেন এতে রোদের কালো পোড়া দাগ দূর হয়ে যাবে। তিন টেবিল চামচ শসা রসের সঙ্গে, এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন, এবার মিশ্রণটাকে আপনার ত্বকে লাগিয়ে নিন ১৫ মিনিট পর পরিষ্কার পানি দিয়ে মুখটি ধুয়ে ফেলুন এভাবে ব্যবহার করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে। 

আরো পড়ুনঃ ডায়বেটিস নিয়ন্ত্রণে শসার উপকারিতা

অতিরিক্ত ঘাম হলে শসার কিউব করে মুখে লাগিয়ে নিন। চোখের নিচের কালো দাগ দূর করতে শসা থেঁতো করে চোখের নিচে লাগিয়ে নিন চোখের নিচের কালো দাগ কমে যাবে। আশা করি আর্টিকেলটি পড়ে ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন এবং শসা দিয়ে ত্বকের যত্ন এ বিষয়ে একটি পরিষ্কার ধারণা পেয়েছেন।

শসা দিয়ে ফেসিয়াল

শসার রসের সঙ্গে মুলতানি মাটি অথবা বেসন চালের গুড়া, টক দই মিশিয়ে একটি ফেসপ্যাক তৈরি করুন। মুখ ভালোভাবে পরিষ্কার করে ফেসপ্যাকটি মুখে লাগিয়ে রাখুন ৩০ মিনিট পর ভালোভাবে শুকিয়ে গেলে নরমাল পানি দিয়ে মুখ পরিষ্কার করে ধুয়ে ফেলুন। 

আরো পড়ুনঃ ত্বকের যত্নে শসা ব্যবহারের উপকারিতা

এভাবে নিয়মিত ব্যবহার করলে আপনার মুখ ফর্সা উজ্জ্বল হয়ে যাবে। শসা স্লাইস করে কেটে চিনি মাখিয়ে মুখে দুই থেকে তিন মিনিট ঘুষে পাঁচ মিনিট মতো লাগিয়ে রেখে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন এরপরই দেখতে পাবেন আপনার ত্বকের মৃত কোষ দূর করে ত্বকের ভিতর থেকে ফর্সা করে তুলবে। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই শসা দিয়ে ফেসিয়াল এ বিষয়ে পরিষ্কার একটি ধারণা পেয়েছেন।

উপসংহার

পরিশেষে এ কথা বলে শেষ করবো যে ত্বকের যত্নের জন্য আমরা বিভিন্ন ধরনের উপকরণ ব্যবহার করে থাকি। আজ আমি এই আর্টিকেলে আপনাদের উপকারের জন্য ত্বকের যত্নে যেভাবে শসা ব্যবহার করবেন এবং শসা দিয়ে ত্বকের যত্নের বিভিন্ন ধরনের তথ্য প্রদান করেছি আশা করি তথ্যগুলো আপনার উপকারে আসবে।

আর্টিকেলটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন এবং আপনি আপনার কাঙ্খিত তথ্যটি পেয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url