নাকের পলিপাস দূর করার উপায়

আপনি কি নাকের পলিপাস দূর করার উপায় জানার জন্য আর্টিকেলটি পড়ছেন তাহলে আপনি সঠিক আর্টিকেলটি পড়ছেন। আজ আমি এই আর্টিকেলে নাকের পলিপাস দূর করার উপায় এ বিষয়ে আপনাদেরকে কিছু তথ্য দিব। আশা করি নাকের পলিপাস দূর করার উপায় এ বিষয়ে বিস্তারিত তথ্য পেয়ে আপনারা উপকৃত হবেন।

নাকের পলিপাস দূর করার উপায়

নাকের পলিপাস দূর করার উপায় এ বিষয়ে বিস্তারিত তথ্য জানতে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক নাকের পলিপাস দূর করার উপায় এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ নাকের পলিপাস দূর করার উপায়

নাকের পলিপাস দূর করার উপায়

আজ এই আর্টিকেলের মাধ্যমে আমি আপনাদের সঙ্গে নাকের পলিপাস দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত কিছু আলোচনা করব। নাকের পলিপাস হচ্ছে নির্দিষ্ট একটা অসুখ নাকে যদি পলিপাস হলে সেক্ষেত্রে যা করতে হবে। নাকে পলিপাস হলে যে অপারেশন করতে হবে এমন কোন কথা না প্রথমে সঠিকভাবে জানতে হবে নাকে আসলে পলিপাস হয়েছে কিনা সেজন্য একজন ভালো ডাক্তারের কাছে দেখাতে হবে। 

আরও পড়ুনঃ সাইনোসাইটিস হবার কারণ

একজন ডাক্তারি বলতে পারবে নাকের পলিপাস হলে অপারেশন করা লাগবে না মেডিসিন দিলে ভালো হয়ে যাবে। সাধারণত পলিপাস হলে ঘন ঘন হাঁচি পড়া, নাক বন্ধ হয়ে থাকা, শ্বাসকষ্ট হওয়া, সাইনোসাইটিসের সমস্যা ইত্যাদি হতে পারে। নাকের পলিপাসের জন্য আপনি নাকের স্প্রে, ড্রপ এসব ব্যবহার করলে আরাম পাবেন। পেঁয়াজ কেটে পানিতে ভিজিয়ে একটি কাপড়ে পেঁয়াজের পুটলি করে নাকের ভেতরে ধরলে অনেকটা আরাম পাবেন।  

রসুন খেলেও নাকের পলিপাসের সমস্যা দূর হয়। পলিপাসের সমস্যার কারণে বাইরে গেলে মাস্ক ব্যবহার করবেন। বাসায় কার্পেট, পা পোশ থাকলে ওইটাকে ভালোভাবে পরিষ্কার করতে হবে। পরিষ্কার পরিচ্ছন্নতা এবং ধুলোবালি থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে পারলে এবং পলিপাসের লক্ষণ দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিলে আপনি এই অসুখ থেকে রক্ষা পাবেন। 

নাকের পলিপাস দূর করার ঘরোয়া উপায়

নাকের পলিপাস সাধারণত অনেকেরই হয়ে থাকে। নাকের পলিপাস হলে জ্বর হওয়া, ঘন ঘন হাঁচি, নাক বন্ধ থাকা, শ্বাসকষ্ট হওয়া, কান বন্ধ হওয়া ইত্যাদি সমস্যা দেখা দেয় আসুন তাহলে জেনে নিই নাকের পলিপাস দূর করার ঘরোয়া উপায় গুলো কি কি? আদাতে রয়েছে অনেক পুষ্টিগুণ প্রতিদিন আদার গুড়ো পানির সঙ্গে মিশিয়ে খেলে এ রোগ থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুনঃ নাকের পলিপাস এর ড্রপ ও চিকিৎসা এর দামসহ বিস্তারিত ২০২৩

রসুন এন্টিবায়োটিকের কাজ করে রসুনর গুড়ো হালকা গরম পানির সঙ্গে মিশিয়ে খেলে পলিপাসের সমস্যা দূর হবে তাই প্রতিদিন কাঁচা রসুন খাওয়ার অভ্যাস করুন। আমরা প্রতিদিন রান্নার কাজে হলুদ ব্যবহার করে থাকি হলুদে রয়েছে অনেক পুষ্টিগুণ হলুদ হালকা গরম পানির সঙ্গে মিশিয়ে খেলে পলিপাসের সমস্যা দূর হয়। নাকের পলিপাসের সমস্যা এলার্জির কারণে হয়ে থাকে এই অ্যালার্জি দূর করতে আপনি হলুদ খেতে পারেন। 

নাকের পলিপাসের এলোপ্যাথিক ঔষধ

নাকের পলিপাস সাধারণত একটা কমন অসুখ। নাকে পলিপাস হলে নাক বন্ধ হয়ে থাকা, শ্বাস নিতে কষ্ট হওয়া এবং অনেক ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। নাকে পলিপাস হয়েছে কিনা আগে আপনাকে নিশ্চিত হতে হবে এবং একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছে পরামর্শ নিয়ে ঔষধ খেতে হবে একজন ডাক্তারি বুঝতে পারবে যে কি ধরনের ওষুধ খাওয়া যেতে পারে অথবা অপারেশন করা লাগতে পারে। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই নাকের পলিপাসের এলোপ্যাথিক ঔষধ এবং নাকের পলিপাস দূর করার উপায় এ বিষয়ে বিস্তারিত জানতে পেরেছেন।

নাকের পলিপাস এর স্প্রে

নাকের পলিপাসের সমস্যা সাধারণত অনেকেরই হয়ে থাকে। নাকে পলিপাস হলে বিভিন্ন রকম সমস্যা দেখা দেয় সাইনোসাইটিসের ব্যথা, ঘন ঘন হাঁচি, নাক বন্ধ হয়ে থাকা, জ্বর আসা ইত্যাদি। এসব সমস্যা থেকে আরাম পাওয়ার জন্য আমরা নাকের ড্রপ বা স্প্রে ব্যবহার করে থাকি। নাকে পলিপাস হলে প্রথম চিকিৎসা হলো ধুলাবালি ঠান্ডা ধোয়া ইত্যাদি এড়িয়ে চলা। 

আরও পড়ুনঃ নাক, কান এবং গলা বিশেষজ্ঞ ডাক্তারদের ফোন নাম্বার সহ বিস্তারিত - ঢাকা

নাকে পলিপাসের সমস্যা প্রথমে দেখা দিলে নাকে স্প্রে ব্যবহার করতে পারেন। নাকের পলিপাসের জন্য রেস্পিজেন নাজাল স্প্রে (Respizen Nasal Spray) ভালো কাজ করে এছাড়াও অনেক ধরনের স্প্রে আছে। এই ধরনের স্প্রে ব্যবহার করলে নাকের পলিপাস দূর হয়ে যায় এবং মাথা ব্যথা, হাঁচি, কাশি, নাকের দুর্গন্ধ ইত্যাদি দূর হয়ে যায় নাক দিয়ে শ্বাস নেওয়া ও শ্বাস ছাড়া যায় খুব আরামে। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই নাকের পলিপাস এর স্প্রে সম্পর্কে একটি ধারণা পেয়েছেন।

উপসংহার

এ কথা বলে শেষ করবো যে এই আর্টিকেলে আমি নাকের পলিপাস দূর করার উপায় এবং নাকের পলিপাস দূর করার বিভিন্ন ধরনের ঔষধ ও স্প্রে নিয়ে আপনাদেরকে বিস্তারিত তথ্য দেওয়ার চেষ্টা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url