আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে

আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? এই প্রশ্নটি অনেকের মনে রয়েছে। আক্কেল দাঁত নিয়ে মজার একটি প্রশ্ন শোনা যায় যে, আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? আজকের এই আর্টিকেলের মূল টপিক হলো- আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে?

সত্যিই কি আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? আজকে এই প্রশ্নের ক্লিয়ার উত্তর জানবো। আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে - এটার পাশাপাশি আক্কেল দাঁত সম্পর্কে আরো কিছু প্রয়োজনীয় তথ্য জেনে নিবো।

পেজ সূচি:

ভূমিকা:

আমরা ছোটোবেলা থেকেই এটা শুনি আসছি, "যার আক্কেল দাঁত উঠেছে মানে তাঁর আক্কেল হয়েছে।" কথাটি মজার বটে। কিন্তু সত্যিই আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? বিজ্ঞান এই বিষয়ে কি বলে? অনেকে এটা বিশ্বাসও করেন। কিন্তু সত্যিই আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? চলুন আজকে বিস্তারিত জেনে নিবো।

আক্কেল দাঁত কি?

আগে জেনে নিবো, আক্কেল দাঁত আসলে কি? অনেকেই জানে, তবে যারা জানে না, তারা এই লেখাটি পড়ে জেনে নিবেন। আমাদের মুখের ভিতরে দাঁতের পাটির একদম শেষ মাথায় উপরে দুটো ও নিচে দুটো করে মোট চারটি দাঁত থাকে, সেগুলোই হলো আক্কেল দাঁত। কিন্তু এই আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? কারোর আক্কেল দাঁত ওঠে নি মানে তাঁর বুদ্ধি হয় নি? সেগুলোই আজ জানবেন।

আক্কেল দাঁত কখন ওঠে?

সাধারণত বয়স ১৮ থেকে ২৫ হলে আক্কেল দাঁত উঠে যায়। অনেকের ক্ষেত্রে একটু বেশিও সময় লাগতে পারে। তবে আক্কেল দাঁত ওঠার সময় মাড়ির ঐ স্থানে ব্যথা হয়। তখনি আশেপাশের বয়স্ক ব্যক্তিরা বলে থাকেন যে, "আক্কেল দাঁত উঠছে, মানে তোমার আক্কেল হবে।" কিন্তু সত্যিই আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে?

আরো পড়ুন: আক্কেল দাঁত কেন হয়

আক্কেল দাঁত ওঠার সময় কারো কারো ক্ষেত্রে ব্যথার মাত্রা তীব্র হয়ে থাকে। মূলত ৩২ টি দাঁত মুখে ধরার মতো পর্যাপ্ত জায়গা না থাকলে আক্কেল দাঁত নিজের জন্য জায়গা পায় না। তখন ব্যথা আরো বেশি হয়। অনেকের সার্জারি করে আক্কেল দাঁত ওঠার জন্য জায়গা করে দিতে হয়। আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে - এবার এই প্রশ্নের উত্তরটি জানবো।

আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে?

এবার আমাদের মূল টপিকে আসা যাক। আসলেই আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? অনেকেই এই প্রশ্নের সঠিক জবাব জানতে চান। বিজ্ঞান এক্ষেত্রে কি বলে? এই ধরনের চিন্তার আদৌ কি কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা রয়েছে? এটা সম্পর্কে আপনাদের অবশ্যই সঠিক জ্ঞান থাকা উচিৎ।

আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? সত্যি বলতে, এটা জাস্ট একটা কথার কথা। এর কোনো বাস্তব বৈজ্ঞানিক ভিত্তি নেই। মূলত আক্কেল দাঁত ওঠা হলো একটি প্রাকৃতিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। মানবদেহের এটা খুব স্বাভাবিক একটা বৈশিষ্ট্য। দেহের অন্যান্য ক্রিয়াশৈলীর মতো আক্কেল দাঁত ওঠাও খুব স্বাভাবিক একটা বিষয়।

আরো পড়ুন: আক্কেল দাঁত তোলার নিয়ম 

তাই আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে, এই প্রশ্নের উত্তর হলো- না, একদমই না। আক্কেল দাঁত ওঠার সাথে মানুষের বুদ্ধি বা আক্কেল বাড়ার কোনো সম্পর্ক নেই। তবে এখন প্রশ্ন জাগতে পারে যে, এগুলোকে আক্কেল দাঁত কেন বলা হয়?

এই প্রশ্নের সঠিক উত্তর কারোরি জানা নেই। এটা জাস্ট একটা প্রচলিত নাম। কোনো একটা ধারনা বা বিশ্বাসকে সামনে রেখে লোকমুখে নামটা চলে এসেছে। এটা নিয়ে এত বিশদ গবেষণা বা এটাকে খুব গুরুত্ব দেয়ার কোনো প্রয়োজন নেই। আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে - আশা করি ক্লিয়ার উত্তরটা পেয়ে গেছেন।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া টেকনিক:

আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে,  সেই সম্পর্কে জানলেন। এবার জেনে নিন, আক্কেল দাঁত ওঠার সময় যে ব্যথা হয়, সেই ব্যথা কমানোর ঘরোয়া কিছু পদ্ধতি:

  • হালকা গরম পানিতে একটু লবণ মিশিয়ে বারবার কুলকুচি করুন, আরাম পাবেন।
  • পানিতে সোডিয়াম ক্লোরাইড মিশিয়ে কুলি করুন। এতে ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস হয়।
  • আক্কেল দাঁতের ব্যথার কারণে অন্য দাঁতগুলোতেও ব্যথা হতে পারে। একইভাবে গরম পানিতে লবন মিশিয়ে কুলকুচি করুন, ব্যথা কমে যাবে, ইনফেকশন সেরে যাবে।
  • পিপারমেন্ট পাতার রস তুলো দিয়ে দাঁতের ব্যথার স্থানে লাগান, ব্যথা কমে যাবে।
  • লবঙ্গের তেল বা ছয়টি লবঙ্গের কুঁড়ি পানিতে ফুটিয়ে সেই তেল বা পানি মাড়িতে মাসাজ করুন। অনেক উপকার পাবেন।
  • দাঁতের গোড়ায় অ্যালোভেরা জেল লাগাতে পারেন। মাড়ির ফোলা ভাব কমবে, ব্যথার উপশম হবে।

শেষ কথা:

আজকের মূল টপিক ছিলো, আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে? আশা করি এই কনফিউশনটা ক্লিয়ার হয়েছে। আক্কেল দাঁতে ব্যথা হলে করণীয় কি, সেগুলোও জানতে পারলেন। আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে - এই ধরনের অবৈজ্ঞানিক ধারনা দূর করতে আজকের আর্টিকেলটি অনেক সহায়ক হবে। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url