আক্কেল দাঁত কেন হয়

আক্কেল দাঁত কেন হয়? আক্কেল দাঁত নিয়ে অনেকের মনে বিচিত্র সব প্রশ্ন। আজকে এই আর্টিকেল থেকে জানবো, আক্কেল দাঁত কেন হয়? এই পোস্টটি পড়ে বিস্তারিত জেনে নিন যে, আক্কেল দাঁত কেন হয়?

আক্কেল দাঁত কেন হয় - এটার কারণ তুলে ধরা হবে। আক্কেল দাঁত নিয়ে সব ধরনের প্রশ্নের উত্তর দেয়া হবে। চলুন জেনে নেয়া যাক, আক্কেল দাঁত কেন হয়?

পেজ সূচি:

ভূমিকা:

আজকের এই লেখাটির মূল টপিক হলো- আক্কেল দাঁত কেন হয়? আক্কেল দাঁত নিয়ে কিছু মজার কথাও প্রচলিত রয়েছে। আক্কেল দাঁত আসলে কি, এটা কখন হয়, মুখের কোন স্থানে হয়, এবং আক্কেল দাঁত কেন হয় - সব কিছুই এই আর্টিকেলে তুলে ধরবো।

আক্কেল দাঁত কি?

প্রথমেই জেনে নেয়া যাক, আক্কেল দাঁত জিনিসটা কি? মুখের ভিতরে দাঁতের পাটির একদম শেষ মাথায় উপরে দুটো ও নিচে দুটো করে মোট চারটি দাঁত হলো আক্কেল দাঁত। এবার জেনে নেয়া যাক- আক্কেল দাঁত কেন হয়?

আক্কেল দাঁত কেন হয়?

অনেকেই এই প্রশ্ন করেন যে, আক্কেল দাঁত কেন হয়? কখন হয়? সাধারণত ১৮ থেকে ২৫ বছরের মধ্যেই আক্কেল দাঁত ওঠে। আক্কেল দাঁত ওঠার সময় বেশিরভাগ মানুষের অভিজ্ঞতা তেমন ভালো হয় না। কারণ আক্কেল দাঁত ওঠার সময় মাড়িতে খুব ব্যথা করে।

আরো পড়ুন: আক্কেল দাঁতে কি বুদ্ধি বাড়ে

তবে যাদের মুখে ৩২ টি দাঁত ধরার জায়গা থাকে না, তাদের আক্কেল দাঁত উঠতে অনেক সময় লাগে এবং ঐ স্থানে প্রচণ্ড ব্যথা করে। অনেকের তো মুখে সার্জারি করে আক্কেল দাঁতের জন্য জায়গা করে দিতে হয়। মূলত আক্কেল দাঁত ওঠা একটা ন্যাচারাল শারীরবৃত্তীয় প্রক্রিয়া। আক্কেল দাঁত কেন হয় - আশা করি উত্তরটি পেয়েছেন।

আক্কেল দাঁত ওঠা মানেই কি আক্কেল হওয়া?

আক্কেল দাঁত নিয়ে এরকম একটা মজার কথা প্রচলিত রয়েছে যে- যার আক্কেল দাঁত ওঠে নাই, তাঁর এখনো আক্কেল হয় নি। আক্কেল দাঁত ওঠা মানেই তাঁর আক্কেল হয়েছে। সত্যি বলতে, এটা জাস্ট একটা কথার কথা। এর কোনো বাস্তব বৈজ্ঞানিক ভিত্তি নেই। আপনারা তো জানলেন যে, আক্কেল দাঁত কেন হয়? এটা একটা প্রাকৃতিক ব্যাপার।

আক্কেল দাঁত ওঠার সময় ব্যথা হয় কেন?

আক্কেল দাঁত কি এবং আক্কেল দাঁত কেন হয় - এগুলো সম্পর্কে তুলে ধরলাম। আগেই বলেছি, আক্কেল দাঁত ওঠার সময় ব্যথা হয়। কিন্তু কেন ব্যথা হয়? সেই কারণগুলো এখন জানবো। আক্কেল দাঁত কেন হয় - এটা জানার পাশাপাশি আক্কেল দাঁত সম্পর্কে আরো কিছু প্রয়োজনীয় তথ্য জানা দরকার।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ওরাল অ্যান্ড ম্যাক্সিলোফেসিয়াল সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মাহমুদা আক্তার জানান, আক্কেল দাঁত ওঠার সঙ্গে সঙ্গে প্রথমত প্রচণ্ড ব্যথা হয়। সেখানকার মাড়িটা ফুলে যায়।

আরো পড়ুনআক্কেল দাঁত তোলার নিয়ম

এই ফোলাভাব এতো মারাত্মক হয় যে, মুখের ভেতরসহ গালে ও গলার দিকেও ফুলে ওঠে। রোগী হয়তো অনেক সময় দ্বিধায় পড়ে যায় টনসিলের ব্যথা বা মামস হয়েছে ভেবে। আক্কেল দাঁতের জন্য যে গলা, মুখ ফুলে যেতে পারে, এ বিষয়ে আমাদের ধারণা কম।

ডা. মাহমুদা আক্রান্ত সতর্ক করেন যে- যেহেতু দাঁতটি একটি হাড়ের ভিতরে রয়েছে, তাই বেশিদিন যদি সেটা আটকে থাকে, তবে হাড়টি ক্ষয় হতে হতে গলার দিকে নামতে পারে। এমতাবস্থায় প্রাথমিক পর্যায়েই চিকিৎসকের পরামর্শ নেয়া উচিৎ।

আক্কেল দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া টেকনিক:

আক্কেল দাঁত কেন হয়, এর কারণগুলো জানলেন। এবার জেনে নিন, আক্কেল দাঁতের ব্যথা কমানোর ঘরোয়া কিছু পদ্ধতি:

  • হালকা গরম পানিতে একটু লবণ মিশিয়ে বারবার কুলকুচি করুন, আরাম পাবেন।
  • পানিতে সোডিয়াম ক্লোরাইড মিশিয়ে কুলি করুন। এতে ক্ষতিকর ব্যাকটেরিয়া ধ্বংস হয়।
  • আক্কেল দাঁতের ব্যথার কারণে অন্য দাঁতগুলোতেও ব্যথা হতে পারে। একইভাবে গরম পানিতে লবন মিশিয়ে কুলকুচি করুন, ব্যথা কমে যাবে, ইনফেকশন সেরে যাবে।
  • পিপারমেন্ট পাতার রস তুলো দিয়ে দাঁতের ব্যথার স্থানে লাগান, ব্যথা কমে যাবে।
  • লবঙ্গের তেল বা ছয়টি লবঙ্গের কুঁড়ি পানিতে ফুটিয়ে সেই তেল বা পানি মাড়িতে মাসাজ করুন। অনেক উপকার পাবেন।
  • দাঁতের গোড়ায় অ্যালোভেরা জেল লাগাতে পারেন। মাড়ির ফোলা ভাব কমবে, ব্যথার উপশম হবে।

পরিশেষে:

আক্কেল দাঁত কি, আক্কেল দাঁত কেন হয়, আক্কেল দাঁতে ব্যথা কেন হয় এবং এর প্রতিকার সবকিছু বর্ণনা করলাম। আশা করি আপনার কাজে লাগবে। আজকের মূল টপিক ছিলো, আক্কেল দাঁত কেন হয়? এই টপিক সম্পর্কিত আরো প্রয়োজনীয় অনেক তথ্য আপনারা জানতে পারলেন। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url