Ksrm রডের আজকের দাম 2023 - Ksrm রডের আজকের দাম

Ksrm রডের আজকের দাম 2023 এর মূল্য সম্পর্কে আপনাদের ধারণা দেয়া হবে। এই পোস্ট থেকে আপনি Ksrm রডের আজকের দাম বিস্তারিত জানতে পারবেন। Ksrm রডের আজকের দাম 2023 জেনে বাড়ি তৈরির ক্ষেত্রে কাজে লাগাতে পারবেন। কিন্তু রডের মূল্য উঠানামা করে এই বিষয়টি খেয়াল রাখবেন।


রডের দাম কোম্পানির মূল্য নির্ধারণ করে থাকে। তাই এটি যেকোন সময়ে পরিবর্তন হতে পারে। যেকোন পরিস্থিতিতে সকল কোম্পানির রডগুলো যখন উঠানামা করে, তখন সেটি আপনাকে নিয়মিত খেয়াল রাখতে হবে। দোকান থেকে রড কিনতে যাওয়ার পূর্বে অবশ্যই বর্তমান রডের বাজার দর জেনে নিবেন এবং সেই অনুযায়ী কিনবেন।

পেইজ সূচিপত্র

Ksrm রড কি 

Ksrm রডের আজকের দাম 2023 বাজারের সবচাইতে ভালো মানের একটি রড। যা মূলত ভবন তৈরিতে ব্যবহার করা হয়। তাই অবশ্যই নিম্নমানের রড ব্যবহার করার পরিবর্তে Ksrm রড ব্যবহার করলে প্রাকৃতিক দুর্যোগের ঝুঁকি থেকে আপনাকে বাঁচাতে পারে।

বাজারে আপনি এই Ksrm রড তিন মিলিমিটার থেকে শুরু করে আরোও সর্বাধিক মিলিমিটার পর্যন্ত পেতে পারেন। তবে Ksrm রডের দাম জেনে ভবন তৈরি করার জন্য যেই ধরনের রড বাজারে পাওয়া যায়, সেখান থেকে আপনি এই Ksrm রড কিনার ক্ষেত্রে খুব লাভবান হতে পারে।


রড কংক্রিটের সঙ্গে এটি খুব ভালো বন্ধন তৈরি করে বাড়িকে টেকসই ও মজবুত রাখে। গ্রেডের রড একটু বেশি পরিমাণে ব্যবহার করা হয়। এর মধ্যে এক্সট্রিম লেভেলের যেই গ্রেড রয়েছে, তা বিশেষ করে বহুতল ভবন তৈরিতে ব্যবহার করতে পারেন। বিশেষ কারণে দুই ধরনের হওয়ার কারণে এই Ksrm রড এর ক্ষয় প্রতিরোধ ক্ষমতা বেশি থাকে।

এই Ksrm রড তৈরি করার ক্ষেত্রে শতভাগ স্বয়ংসম্পূর্ণ করে তৈরি করা হয়। ভবন নির্মাণের জন্য এটি খুবই নিরাপদ ভবন কাঠামো। যদি আপনি এই Ksrm রড দিয়ে তৈরি করেন, তাহলে খুব বেশি ঝুঁকির সম্ভাবনা থাকে না। যেকোন ধরনের পাইলিং, স্ল্যাব, বিম বা কলাম তৈরি করার ক্ষেত্রে এই Ksrm রড ব্যবহার করতে পারেন।

Ksrm রড এর বৈশিষ্ট্য কি

আপনি যদি রড কিনতে যান তাহলে কিভাবে বুঝবেন যে কোন রড আপনার জন্য ভালো হতে পারে। Ksrm রডের আজকের দাম 2023 এর সেই বিষয়টি বুঝার জন্য আপনাকে Ksrm রড এর বৈশিষ্ট্য ভালোভাবে জানতে হবে যেমন,

১। ভালো ঝালাই করার উপযোগীঃ 
Ksrm রড খুব ভালো ঝালাই করার উপযোগী হয়ে থাকে। কারণ সাধারণ যেই রড রয়েছে, সেইগুলোতে ঝালাই করার সময় বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। কিন্তু এই রড ঝালাইয়ের পরও সহজে নষ্ট হয় না।

রড কেনার সময় অবশ্যই আপনাকে এই ধরনের রড বেছে নিতে হবে। রডে ঝালাই দেওয়ার পর কোন ধরনের সমস্যা যেন না হয়। অর্থাৎ কার্বন কনটেন্ট কম রয়েছে, এই ধরনের রড আপনাকে নির্বাচন করতে হবে।

২। ক্ষয় প্রতিরোধ করার ক্ষমতাঃ 
যদি আপনি Ksrm রড কখনো ব্যবহার করে থাকেন, তাহলে বুঝতে পারবেন এটি ক্ষয় প্রতিরোধ করার ক্ষমতা রাখে। কারণ এই Ksrm রডে থার্মো মেকানিক্যাল ট্রিটমেন্ট প্রসেস দিয়ে তৈরি করা হয়। যার ফলে ক্ষতিকারক টরসোনাল রেসিডিউয়াল স্ট্রেস থাকে না। যার কারণে এই রডে ক্ষয় প্রতিরোধ করার ক্ষমতা একটু বেশি থাকে।

৩। টেকসই এবং মজবুতঃ 
Ksrm রডে ইল্ড স্ট্রেংথ নামে এক ধরনের বৈশিষ্ট্য থাকার কারণে রডের চাপ সহ্য করার ক্ষমতা থাকে। যার ফলে এই রড খুবই টেকসই এবং মজবুত হয়। Ksrm রডে ইল্ড স্ট্রেংথ যত বেশি পরিমাণে থাকবে, বাড়ি নির্মাণের জন্য সেটি খুবই ভালো হবে। ভূমিকম্প জনিত ক্ষয়ক্ষতি থেকে বাঁচতে অর্থাৎ বাড়িকে রক্ষা করার জন্য এই রোড খুবই সাহায্য করে থাকে। 

৪। ফাটল রোধে ডাক্টাইলঃ 
বাড়ি নির্মাণ করার ক্ষেত্রে দীর্ঘদিন মজবুত রাখার জন্য ডাক্টাইল Ksrm রড খুবই প্রয়োজন হয়ে থাকে। কারণ এই Ksrm রড কংক্রিটের কারণে ফাটল ধরতে পারেনা। আধুনিক প্রসেসকে অনুসরণ করলে অর্থাৎ কোয়েনচিং অ্যান্ড ট্যাম্পারিং প্রসেসে তৈরি করা হয়ে থাকে, বলে ডাক্টিলিটি বেশি থাকে।

Ksrm রডের আজকের দাম 2023 এর সময়ে কিনার সময় আপনি জেনে নিতে পারবেন যে আপনি যেই রড কিনছেন, সেই Ksrm রডে কার্বন কনটেন্ট কতটুকু রয়েছে। কম কার্বন কনটেন্ট হলে রডে বেশি পরিমাণে ডাক্টাইল থাকে।

৫। ধারাবাহিকতা বজায় রাখাঃ 
আপনি যদি কখনো Ksrm রড কিনেন তাহলে আপনাকে খেয়াল রাখতে হবে যে সবগুলো রডই একই ধরনের কিনা। বিশেষ করে একটু উন্নত মানের এই রড কিনার জন্য আপনাকে উৎপাদনের সময় নিতে হবে। 

অর্থাৎ Ksrm রডের আজকের দাম 2023 কোয়েনচিং অ্যান্ড ট্যাম্পারিং একইভাবে অনুসরণ করা হয়েছে কিনা এটি দেখতে হবে। যার ফলে এই Ksrm রডের উপাদান ও পরিবর্তন এর কারণে কোন ধরনের তারতম্য হয় না।

বিল্ডিংয়ের জন্য সবচেয়ে ভালো রড কোনটি

বিল্ডিং এর জন্য সবচেয়ে ভালো রড তৈরি করতে হলে বাজারে যাচাই করে কিনতে পারেন। এর মধ্যে আপনি চাইলে এই Ksrm রড কিনার পূর্বে যাচাই করে নিতে পারেন। বহুতল ভবন তৈরি করার ক্ষেত্রে এই রড অনেক বেশি পরিমাণে ব্যবহার করা হয়। কারণ এটি কংক্রিটের সঙ্গে ভালো বন্ধন তৈরি করতে পারে।

যদি আপনি ভালো মানের রড চিনতে চান, তাহলে আপনাকে বুঝতে হবে যে সেই রডে কোন ধরনের মরিচা ধরবে না। পাশাপাশি কোন ধরনের ফাটল থাকবে না। যদি রডে আঘাত দেয়া হয়, তাহলে ঝুরঝুর করে লোহা সেখান থেকে পড়ার কোন ধরনের সম্ভাবনা থাকে না।


এই ধরনের রডগুলো খুবই ভালো মানের হয়ে থাকে। Ksrm রডের আজকের দাম 2023 এর যেই ধরনের রড রয়েছে সেইগুলো কংক্রিটের সঙ্গে বন্ধন তৈরি করে। যার ফলে মজবুত হয়ে উঠে। যদি আপনি এই ধরনের Ksrm রড কিনে ব্যবহার করেন, তাহলে ঝুঁকির পরিমাণ অনেক কমে যাবে।

Ksrm রডের আজকের দাম জেনে নিয়ে নিম্নমানের রড ব্যবহার না করে, ভবন তৈরি করার ক্ষেত্রে একটু ভালো মানের রড ব্যবহার করতে পারেন। বিল্ডিং এর জন্য আপনি চাইলে এই Ksrm রড ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই কিনার পূর্বে যাচাই করে নিতে হবে।

Ksrm রডের আজকের দাম

Ksrm রডের আজকের দাম নতুন করে আবারো বাজারে বৃদ্ধি পাচ্ছে। যদিও সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন দ্রব্য সামগ্ৰীর দাম ব্যাপকভাবে বেড়েই চলেছে। সেইক্ষেত্রে Ksrm রডের আজকের দাম 2023 কিছুটা বেড়ে যাওয়াটা অস্বাভাবিক কিছু নয়। Ksrm রডের আজকের দাম সম্পর্কে যেমন,
  • Ksrm রডের গড় ৬০ গ্রেড এর দাম হলে টন প্রতি ৮০ থেকে ৮২ হাজার টাকা ছিল।
  • যা এখন গড়ে দাম বৃদ্ধি পেয়ে ৮৯ থেকে ৯৩ হাজার পর্যন্ত এসে দাঁড়িয়েছে।
  • রডের বাজারে আজকের দামের চাহিদা অনুযায়ী Ksrm রড টন প্রতি দাম হয়ে আসছে ৯৭ হাজার ৫০০ টাকা।
  • Ksrm রডের দাম নতুন করে বৃদ্ধি পাওয়ার কারণে ট্রেড কর্পোরেশন অফ বাংলাদেশ বলেছে, নতুন করে বিশ্ববাজারে জ্বালানি সামগ্রীর দাম বাড়ার কারণে রডের দাম বেড়ে গিয়েছে।
  • যেখানে গত মাসেও এই Ksrm রডের দাম টন প্রতি প্রায় ৯৫ হাজার ৫০০ টাকা ছিল।
  • কিন্তু এখন বর্তমান বাজারে এর দাম বেড়ে টন প্রতি দাম হয়েছে ৯৬ হাজার ৫০০ টাকা।

Ksrm রডের পরিমাণ নির্ণয় করার সহজ পদ্ধতি কি

যদি আপনি Ksrm রডের পরিমাণ নির্ণয় করার সহজ পদ্ধতি জানতে চান, তাহলে আপনাকে এই বিষয়গুলো খুব ভালোভাবে দেখতে হবে। এর মধ্যে যদি আপনি ১০ মিলিমিটার কেজি হিসেবে নিতে পারেন, তাহলে বাস্তব কাজ অনেকটুকু সহজ হয়ে যাবে। ৮ মিলিমিটার এক ফুট রডের ওজন মোটামুটি ভাবে ০.১২০ কেজি।

Ksrm রডের আজকের দাম 2023 একই রকম ভাবে ১০ মিলিমিটার এক ফুট রডের ওজন ০.১৮৮ কেজি। ১২ মিলিমিটার এক ফুট রডের ওজন ০.২৭০৬ কেজি। ১৬ মিলিমিটার এক ফুট রডের ওজন ০.৪৮১২ কেজি। এছাড়াও ২০ মিলিমিটার এক ফুট রডের ওজন হয়ে থাকে ০.৭৫১৮ কেজি।


পাশাপাশি ২২ মিলিমিটার এক ফুট রডের ওজন ০.৯০৯৭ কেজি। এইভাবে আপনি যদি কনভার্ট সিস্টেম অনুসারে রডের পরিমাণ সহজভাবে নির্ণয় করেন। তাহলে আপনার অনেকটুকু কাজ সহজ হয়ে যাবে। ইঞ্জিনিয়ারিং সিস্টেম এর মাধ্যমে এই রডের আন্তর্জাতিক হিসাব করা হয়। 

আবারো কি বাড়ল Ksrm রডের দাম

Ksrm রডের দাম বেশ কিছুদিন পূর্বেও অনেকটাই কম ছিল। কিন্তু এখন প্রতি কেজি রডের দাম প্রায় ৯০ থেকে ৯২ টাকা। দেশের শিল্প বাজারে অতিরিক্ত পরিমাণে বেড়ে যাওয়ার কারণে এর উৎপাদন খরচ অনেকটাই বেড়ে যাওয়ার পথে। চলুন কিছুটা ধারণা নিয়ে আসি এই Ksrm রডের আজকের দাম 2023 কি রকম বেড়ে গিয়েছে।
  • গত বছর প্রতি কেজি Ksrm রডের দাম ছিল ৭০ থেকে ৮০ টাকা কেজি এর মত।
  • অনেকেই কেজি প্রতি Ksrm রডের দাম সম্পর্কে সঠিক ধারণা চায়।
  • কিন্তু বর্তমানে Ksrm রডের আজকের দাম 2023 এক কেজি রডের দাম বিক্রি হচ্ছে ৯০ থেকে ৯২ টাকায়।
  • যদি আপনি তিন থেকে চার মাস আগে রড কিনতে পারতেন, তাহলে ৮০ থেকে ৮৫ টাকায় কিনতে পারতেন।
  • শুধুমাত্র Ksrm রডের আজকের দাম 2023 এক বছরেই মিনিমাম ২০ টাকা পর্যন্ত মূল্য বেড়ে গিয়েছে।
  • বেশ কয়েকটি উন্নত মানের Ksrm রডের মধ্যে এটি একটি।
  • ব্রান্ডের কোম্পানির এই Ksrm রড এর মূল্য একটু আলাদা হয়ে থাকে, কারণ এটি অত্যাধিক টেকসই এবং মজবুত।

শেষকথা

আশা করছি আপনি এই পোস্ট থেকে Ksrm রডের আজকের দাম 2023, Ksrm রডের আজকের দাম এবং আরও অন্যান্য যেই বিষয়গুলো নিয়ে আলোচনা করা হয়েছে সেইগুলো বুঝতে পেরেছেন। যদি বিস্তারিত ভালো লাগে, তাহলে পোস্টের নিচের অংশে মন্তব্য করে পাশেই থাকুন। ২৫২৭৫

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url