দাঁতের রুট ক্যানেল খরচ কত

আপনি কি দাঁতের রুট ক্যানেল খরচ কত সে সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। কেননা আজকের আর্টিকেলটিতে দাঁতের রুট ক্যানেল খরচ কত সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে। তাই দাঁতের রুট ক্যানেল খরচ কত সে সম্পর্কে জানতে হলে আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

দাঁতের রুট ক্যানেল খরচ কত

নিচে আপনাদের জন্য দাঁতের রুট ক্যানেল কি, দাঁতের রুট ক্যানেল কেন করা হয় এবং দাঁতের রুট ক্যানেল খরচ কত ইত্যাদি বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। যেখান থেকে আপনি খুব সহজেই দাঁতের রুট ক্যানেল খরচ কত তা জানতে পারবেন। তাই দেরি না করে দাঁতের রুট ক্যানেল খরচ কত সে সম্পর্কে জেনে নিন।

পেজ সূচিপত্রঃ দাঁতের রুট ক্যানেল খরচ কত

দাঁতের রুট ক্যানেল কি

দাঁতের রুট ক্যানেল হল একটি সাধারণ এবং সুনির্দিষ্ট দাঁতের চিকিৎসা পদ্ধতি যা মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত বা সংক্রমিত দাঁতকে উদ্ধার ও সংরক্ষণ করার জন্য ডিজাইন করা হয়। এই চিকিৎসাটি দাঁতের অভ্যন্তরের দিকে দৃষ্টি নিবদ্ধ করে, যেখানে সজ্জা থাকে - স্নায়ু, রক্তনালী এবং সংযোগকারী টিস্যুগুলির একটি বান্ডিল থাকে।


গভীর ক্ষয় বা ফ্র্যাকচারের মতো কারণগুলির কারণে যখন সজ্জা সংক্রমিত হয় বা আহত হয় তখন এই চিকিৎসাটি দেওয়া হয়ে থাকে। রুট ক্যানেলের প্রাথমিক উদ্দেশ্য হল ব্যথা উপশম করা, প্রাকৃতিক দাঁত সংরক্ষণ করা এবং মুখের স্বাস্থ্য ও কার্যকারিতা পুনরুদ্ধার করা। আধুনিক কৌশল এবং অ্যানেস্থেসিয়া দাঁতের সমস্যাগুলির জন্য রুট ক্যানালকে তুলনামূলকভাবে ব্যথাহীন এবং কার্যকর সমাধান করেছে।

দাঁতের রুট ক্যানেল কেন করা হয়

একটি দাঁতের রুট ক্যানেল, যা সহজভাবে রুট ক্যানেল নামেও পরিচিত, এটি বিভিন্ন কারণে সঞ্চালিত হয়, প্রাথমিকভাবে গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত বা সংক্রমিত দাঁতকে বাঁচাতে এবং ব্যথা ও অস্বস্তি দূর করতে।গভীর ক্ষয়, ফাটল, ফ্র্যাকচার, বারবার দাঁতের চিকিৎসা বা আঘাতের কারণে যখন দাঁতের ভিতরের সজ্জা সংক্রমিত হয় বা স্ফীত হয়, তখন একটি রুট ক্যানেল প্রয়োজন পড়ে।


একটি রুট ক্যানেল প্রায়ই তীব্র দাঁত ব্যথা এবং সংক্রামিত বা ক্ষতিগ্রস্ত সজ্জা দ্বারা সৃষ্ট অস্বস্তি উপশম করার জন্য সঞ্চালিত হয়। চিকিৎসা না করা হলে, একটি সংক্রামিত দাঁত পার্শ্ববর্তী দাঁত এবং মাড়ির টিস্যুগুলির ক্ষতি করতে পারে, যা আরও দাঁতের সমস্যার দিকে পরিচালিত করে এজন্যে রুট ক্যানেল করা হয়ে থাকে। আশা করি জানতে পেরেছেন দাঁতের রুট ক্যানেল কেন করা হয়।

দাঁতের রুট ক্যানেল খরচ কত

বাংলাদেশে ডেন্টাল রুট ক্যানেলের খরচ নির্দিষ্ট দাঁত, পদ্ধতির জটিলতা এবং ডেন্টাল ক্লিনিকের অবস্থান ও খ্যাতি সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে পরিবর্তিত হতে পারে। বাংলাদেশে, সামনের দাঁতের রুট ক্যানেলের জন্য ২০০০ টাকা থেকে ৬০০০ টাকা বা তার বেশি খরচ হতে পারে। একটি প্রিমোলারের জন্য, খরচ ৩০০০ টাকা থেকে ৮০০০ টাকা বা তার বেশি হতে পারে।


মোলার রুট ক্যানেল সাধারণত আরও জটিল এবং তাই বেশি ব্যয়বহুল। একটি মোলার রুট ক্যানেলের জন্য খরচ হতে পারে ৪০০০ টাকা থেকে ১২০০০ টাকা বা তার বেশি। অনুগ্রহ করে মনে রাখবেন যে এইগুলি আনুমানিক খরচ, এবং আপনি যে প্রকৃত মূল্য প্রদান করবেন তা ডেন্টিস্টের দক্ষতা, ডেন্টাল ক্লিনিকের অবস্থান, ব্যবহৃত উপকরণ এবং অন্যান্য কারণের উপর ভিত্তি করে পরিবর্তিত হতে পারে।

দাঁতের রুট ক্যানেল কিভাবে করা হয়

একটি দাঁতের রুট ক্যানেল হল একটি দাঁতের পদ্ধতি যা গুরুতরভাবে ক্ষতিগ্রস্ত বা সংক্রমিত দাঁতের চিকিৎসার জন্য করা হয়। ডেন্টিস্ট দাঁত পরীক্ষা করে এবং ক্ষতি বা সংক্রমণের পরিমাণ নির্ণয়ের জন্য এক্স-রে পর্যালোচনা করে শুরু করেন। সংক্রামিত বা ক্ষতিগ্রস্ত সজ্জা সাবধানে অপসারণ করা হয়, এবং দাঁতের অভ্যন্তর পরিষ্কার এবং জীবাণুমুক্ত করা হয়।

রুট ক্যানালগুলিকে আকৃতি দেওয়া হয় এবং ভরাটের জন্য প্রস্তুত করা হয়। দাঁতের অভ্যন্তরকে সিল করার জন্য পরিষ্কার করা স্থানটি একটি জৈব সামঞ্জস্যপূর্ণ উপাদান দিয়ে ভরা হয়। অ্যাক্সেস গর্তটি একটি অস্থায়ী বা স্থায়ী ভরাট দিয়ে সিল করা হয়। চিকিৎসা করা দাঁতকে শক্তিশালী করার জন্য, প্রায়শই এটির উপরে একটি মুকুট স্থাপন করা হয়।

রুট ক্যানেল করার পর ব্যাথা

রুট ক্যানেল করার পর ব্যাথা অনুভব করে অনেকেই। রুট ক্যানেল করার পর ব্যাথা এমনি হতে পারে আবার অন্য কোন কারনেও হতে পারে। যদি দুই তিনদিন ব্যথা হয়ে থেকে পরে ভালো হয়ে যায় তাহলে কোন সমস্যা নাই কিন্তু রুট ক্যানেল করার পর ব্যাথা যদি বেড়ে যায় তবে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আশা করি আজকের আর্টিকেলটি আপনারা সম্পূর্ণ পড়েছেন এবং দাঁতের রুট ক্যানেল খরচ কত তা জানতে পেরেছেন। আর্টিকেলটি পড়ে দাঁতের রুট ক্যানেল খরচ কত ছাড়াও রুট ক্যানেল করার পর ব্যাথা, দাঁতের রুট ক্যানেল কিভাবে করা হয় ইত্যাদি বিষয় সম্পর্কে জানতে পেরেছেন। আশা করি এসকল তথ্যগুলো আপনাদের অনেক উপকারে আসবে। তাই এধরণের গুরুত্বপুর্ণ তথ্য বেশি বেশি পড়তে ও জানতে আমাদের ওয়েবসাইটটি ফলো করুন.

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url