দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সকলের জানা উচিত। বিশেষ করে যারা অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করে সাধারণত তাদের জন্য দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সম্পর্কে জেনে রাখা উচিত। এখন আপনি যদি অতিরিক্ত দুশ্চিন্তার মধ্যে থাকেন তাহলে আপনার জন্য দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি উল্লেখ করা হলো।

আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সম্পর্কে জানতে চান তাহলে সম্পূর্ণ আর্টিকেল জুড়ে আমাদের সঙ্গে থাকুন। তাহলে চলুন আর দেরি না করে দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সম্পর্কে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি

মনকে দুশ্চিন্তা মুক্ত রাখার উপায়

পৃথিবীতে দুশ্চিন্তা ছাড়া মানুষ নেই বললেই চলে। মানুষ বলতেই দুশ্চিন্তা সেটা বিভিন্ন ধরনের হতে পারে। কেউ চাকরির দুশ্চিন্তা করে কেউ খাবারের দুশ্চিন্তা করে কেউ সংসারের দুশ্চিন্তা করে। সাধারণত মানুষের বিভিন্ন ধরনের দুশ্চিন্তা আছে। তাই অনেকেই দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সম্পর্কে জানতে চাই। এখন আপনার মনে যদি অনেক দুশ্চিন্তা থাকে তাহলে এই আর্টিকেল থেকে মনকে চিন্তা মুক্ত করার উপায় জেনে নিন।

আরো পড়ুনঃ কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন

দুশ্চিন্তা বিভিন্ন রকম ভাবে তৈরি হতে পারে। অনেকের ক্ষেত্রে অনিশ্চয়তা কিংবা আতঙ্কের কারণে দুশ্চিন্তা তৈরি হয়। সাধারণত এই দুশ্চিন্তায় মানুষের মন এবং মস্তিষ্ককে এক ধরনের উচ্চচাপ সৃষ্টি করে থাকে। কারণ আমরা আমাদের জীবনে চলার পথে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হয়। সাধারণত এই সমস্যা গুলোর কারণে আমরা কিন্তু চিন্তা গ্রস্ত হয়ে পড়ি।

কোন বিষয় নিয়ে হয় সাধারণত আমাদের দুশ্চিন্তা আরো বেশি বাড়িয়ে দেয়। আমরা বিভিন্ন রকম ভাবে আমাদের দুশ্চিন্তা দূর করতে পারি। আপনি যদি একজন ইসলাম ধর্ম অবলম্বীর মানুষ হয়ে থাকেন তাহলে অবশ্যই আপনাকে ইসলাম যেভাবে দুশ্চিন্তা দূর করতে বলেছে সেভাবেই দূর করার চেষ্টা করতে হবে। আমাদের সকল ধরনের দুশ্চিন্তা হতাশা এবং কঠিন পরিস্থিতি দূর করতে পারে।

আল্লাহতালা হচ্ছে সকল নিরাময়ের উৎস। সাধারণত আমাদের এই পৃথিবীতে যে ঘটনাগুলো ঘটে সবকিছু আল্লাহতালার ইশারায় ঘটে। তাই যে কোন পরিস্থিতিতে আমাদের আল্লাহতালার সাহায্য চাইতে হবে। তবে যদি দুশ্চিন্তার কারণে অন্য কোন সমস্যা হয় তাহলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। ইসলামিক উপায়ে দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার অন্যতম উপায় হলো কোরআন পাঠ করা।

তবে আপনি যদি কোরআনের অর্থ না জেনে থাকেন তাহলে আপনাকে অবশ্যই অর্থসহ কোরআন পাঠ করতে হবে তাহলে মনের ভেতরে একটা শান্তি পাবেন। এছাড়া দুশ্চিন্তা গ্রস্ত হলে পিতা-মাতাকে স্মরণ করুন। যদি তারা এই পৃথিবীতে থাকে তাহলে তাদের কাছে যাবেন এবং তাদের সাথে ভালো করে কথা বলুন। এছাড়া আপনার মন যে কাজটি করতে চাই সেই কাজটি করুন।

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি

যারা অতিরিক্ত দুশ্চিন্তার মধ্যে থাকে এবং আল্লাহতালার সাহায্য পেতে চাই সাধারণত তারাই দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সম্পর্কে জানতে চাই। কারণ আমরা সকলেই জানি যে আমরা যে পরিস্থিতিতে থাকি না কেন আমাদের এই পরিস্থিতিতে উৎস হলো আল্লাহতালা এবং আমাদের এই পরিস্থিতি থেকে উদ্ধার করার একমাত্র উৎস হলো আল্লাহ তা'আলা।

সে ক্ষেত্রে একজন মুসলিম হিসেবে আমাদের অবশ্যই দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সম্পর্কে জানতে হবে। যদি আপনি অতিরিক্ত দুশ্চিন্তার মধ্যে থাকেন এবং এই দোয়াগুলো পাঠ করেন তাহলে আল্লাহ তাআলা আপনাকে সেই বিপদ থেকে রক্ষা করবে। আপনার সুবিধার্থে নিচে দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি উল্লেখ করা হলো।

আরবিঃ اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْهَمِّ وَالْحَزَنِ، وَالْعَجْزِ وَ أَعُوذُ بِكَ مِنَ الْبُخْلِ وَالْجُبْنِ، وَ أَعُوذُ بِكَ مِنَ ضَلَعِ الدَّيْنِ، وَغَلَبَةِ الرِّجَالِ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিনাল হাম্মি ওয়াল হাযানি, ওয়া আউযু বিকা মিনাল বুখলি ওয়াল জুবনি, ওয়া আউযু বিকা মিন দ্বালা’য়িদ্দাইনি ওয়া গালাবাতির রিজাল।’ {বুখারি, মুসলিম, মিশকাত}

অর্থঃ হে আল্লাহ! নিশ্চয়ই আমি দুশ্চিন্তা ও দুঃখ থেকে আপনার আশ্রয় চাই, অপারগতা ও অলসতা থেকে আপনার আশ্রয় চাই, কৃপণতা ও ভীরুতা থেকে আপনার আশ্রয় চাই আর ঋণের ভার ও মানুষদের দমন-পীড়ন থেকেও আপনার আশ্রয় চাই।

যেহেতু দুঃখ এবং দুশ্চিন্তা আমাদের নিত্যদিনের সঙ্গী এবং আমরা এগুলো আল্লাহ তাআলার কাছ থেকে পাই এবং আল্লাহ তা'আলা আমাদের এ সকল দুঃখ এবং দুশ্চিন্তা থেকে মুক্তি দেবে। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম দুশ্চিন্তা মুক্তির জন্য এই দোয়া পাঠ করতেন।

দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার উপায়

আমরা ইতিমধ্যে দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি সম্পর্কে জেনেছি। যেহেতু আমরা মুসলিম তাই আমাদের সকলের এই দোয়া গুলো জেনে রাখা উচিত। এছাড়া দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার উপায় আছে আপনি যদি এই উপায় গুলো মেনে চলেন তাহলে খুব সহজে নিজেকে এই দুশ্চিন্তা থেকে দূর করতে পারবেন। তাহলে চলুন দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার উপায় গুলো জেনে নেওয়া যাক।

আরো পড়ুনঃ টেনশন থেকে মুক্ত হওয়ার সহজ উপায় কি

১। আপনি যদি অতিরিক্ত মানসিক চাপের মধ্যে থাকেন এবং দুশ্চিন্তা করতে থাকেন কোন বিষয় নিয়ে তাহলে আপনাকে অবশ্যই মেডিটেশন করতে হবে। আমাদের যে কোন ধরনের দুশ্চিন্তা এবং মানসিক চাপ দূর করতে মেডিটেশন খুবই গুরুত্বপূর্ণ এবং কার্যকরী একটি ব্যায়াম।

২। দুশ্চিন্তাকে দূর করার জন্য আরেকটি গুরুত্বপূর্ণ উপায় হল নিজেকে ব্যস্ত রাখতে হবে। সাধারণত আমরা যদি এমনিতে বসে থাকি খালি অবস্থায় তাহলে অনেক সময় আমাদের মাথায় বিভিন্ন ধরনের দুশ্চিন্তা চলে আসে। তবে আপনি যদি কোন কাজে ব্যস্ত হয়ে যান তাহলে এই দুশ্চিন্তা থেকে খুব সহজে নিজেকে দূর করতে পারবেন।

৩। আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ ভবিষ্যতে কি হবে এবং কোন ঘটনা নিয়ে এত বেশি দুশ্চিন্তা করে যে তারা দুশ্চিন্তার কারণেই তাদের নিজেদের ভবিষ্যৎ খারাপ করে। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে এই সমস্যাটি দেখা যায়। আমাদের ভবিষ্যতের কথা চিন্তা করতে হবে কিন্তু এতটা বেশি চিন্তা করতে হবে না যেটা আমাদের মানসিক সমস্যার কারণ হবে।

৪। আপনি যে বিষয়গুলো পছন্দ করেন না সাধারণত সেইগুলোকে একটি তালিকা বন্ধ করুন। আর আপনি যে বিষয়গুলো পছন্দ করেন সেগুলোকে একটি তালিকা বন্ধ করুন। এরপরে সব সময় চেষ্টা করুন আপনার এই অপছন্দের কাজগুলোকে বাদ দেওয়া এবং পছন্দের কাজ গুলো বেশি বেশি করে করা তাহলে আপনার দুশ্চিন্তা দূর হবে।

৫। অনেক সময় আমরা একা থাকি আমাদের বন্ধুবান্ধবদের সাথে সময় কাটায় না যার ফলে আমাদের মানসিক চাপ এবং দুশ্চিন্তা আরো বেশি বেড়ে যায়। এখন আপনি যদি দুশ্চিন্তা থেকে মুক্তি পেতে চান তাহলে আপনাকে অবশ্যই বন্ধুদের সাথে সময় কাটাতে হবে। বন্ধুদের সাথে সময় কাটালে আমরা অনেক বেশি হাসতে পারবো যার ফলে আমাদের দুশ্চিন্তা দূর হবে।

হতাশা দূর করার উপায়

আমাদের জীবনে পাওয়া না পাওয়া অনেক রকম জিনিস রয়েছে। সাধারণত আমরা যে জিনিসটি চাই যদি সেটি না পাই তখন আমরা অনেক বেশি কষ্ট পাই এবং হতাশ হয়ে যাই। এখন সকলের সামর্থ্য এক রকম থাকে না আল্লাহ তায়ালা সকলকে সমানভাবে রাখে না পরীক্ষা করার জন্য। তাই হতাশা আল্লাহ তাআলার প্রদত্ত একটি নিয়ামত স্বরূপ। তবে আল্লাহ তা'আলা আমাদের এই হতাশা থেকে মুক্ত করতে পারে।

আমরা অনেকেই আছি যারা বিপদ-আপদে পড়লে আল্লাহতালাকে স্মরণ করতে ভুলে যাই। কিন্তু আমাদের একটি জিনিস মনে রাখতে হবে যে বিপদ আপদ হতাশা রোগ এবং খুশি সবকিছুই আল্লাহ তাআলার কাছ থেকে আসে। আল্লাহতালা আমাদেরকে এই ব্যাপারে বলেছেন, আমি অবশ্যই তোমাদের পরীক্ষা করব সামান্য ভয় ও ক্ষুধা এবং জান মাল ও ফসলের কিছুটা ক্ষতি দিয়ে। আর তুমি ধৈর্যশীলদের সুসংবাদ দাও যাদের ওপর কোনো বিপদ এলে তারা ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন পড়ে।" { সূরা বাকারাঃ ১৫৫-১৫৬}

যেকোনো পরিস্থিতি আসুক না কেন আমাদেরকে অবশ্যই আল্লাহ তালাকে স্মরণ রাখতে হবে। কোন পরিস্থিতিতে আমাদের হতাশ হওয়া যাবেনা এবং মানসিক চাপ বাড়ানো যাবে না। সাধারণত প্রতিটি মুহূর্তে আমার দিকে কোরআন সুন্নাহর আমল করতে হবে। আল্লাহতালার কাছে ক্ষমা চাইতে হবে এবং আল্লাহ তালাকে সবকিছু বলতে হবে এটা জেনেও যে আল্লাহতালা আমাদের সকল বিষয়ে জানে।

যদি আপনি বেশি হতাশ হয়ে যান এবং আপনার মানসিক চাপ অনেক বেশি বেড়ে যায় তাহলে অবশ্যই আপনাকে কোরআন তেলাওয়াত করতে হবে। কোরআন তেলাওয়াত করার কোন বিকল্প নেই। যদি আপনি কোরআন তেলাওয়াত করতে না পারেন তাহলে কোরআন তেলাওয়াত শুনুন। কোরআনের অর্থগুলো বোঝার চেষ্টা করুন যে আল্লাহতালা আমাদের জন্য কি সুসংবাদ দিয়েছেন?

দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবিঃ শেষ কথা

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে মনকে দুশ্চিন্তা মুক্ত রাখার উপায়, দুশ্চিন্তা থেকে মুক্তির দোয়া আরবি, দুশ্চিন্তা থেকে মুক্তি পাওয়ার উপায়, হতাশা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি অতিরিক্ত চিন্তার মধ্যে থাকেন তাহলে আপনাকে অবশ্যই আজকের এই আর্টিকেল মনোযোগ সহকারে পড়তে হবে।

আরো পড়ুনঃ অহেতুক দুশ্চিন্তা ও মানসিক চাপ থেকে দূরে থাকার উপায়

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url