সামনের দাঁত ছোট করার উপায়

সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্কে আমরা অনেকেই জানতে চাই। কারণ আমাদের অনেকের ক্ষেত্রে দেখা যে যে সামনের দুটি দাঁত অনেক বড় হয়ে থাকে। সাধারণত এটি আমাদের সৌন্দর্য নষ্ট করে ফেলে তাই সামনের দাঁত ছোট করার উপায় জেনে রাখা উচিত। আজকের এই আর্টিকেলে সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্কে আলোচনা করব।

আপনি যদি সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্ক না জেনে থাকেন তাহলে আজকের এই আর্টিকেলটি আপনার জন্যই। তাহলে চলুন আর দেরি না করে সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্কে জেনে নেওয়া যাক।

পেজ সূচিপত্রঃ সামনের দাঁত ছোট করার উপায়

সামনের দাঁত ছোট করার উপায়

আমরা জানি যে আমাদের মুখের সৌন্দর্য বৃদ্ধি করার জন্য দাঁত খুবই গুরুত্বপূর্ণ উপাদান। চেহারা যতই সুন্দর হোক না কেন যদি দাঁত না থাকে তাহলে কখনোই সুন্দর লাগবে না। তাই আমরা তাদের যত্ন নেওয়ার জন্য বিভিন্ন ধরনের কার্যক্রম করে থাকি। এখন আপনি যদি সঠিকভাবে আপনার দাঁতের যত্ন নিতে চান তাহলে আপনাকে বেশ কিছু বিষয় সম্পর্কে জানতে হবে।

আরো পড়ুনঃ দাঁতের স্বাস্থ্য সুরক্ষায় করণীয় 

এছাড়া আপনার সামনের দাঁত যদি বড় থাকে তাহলে আপনাকে সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে জানতে হবে। আমরা জানি যে আমাদের সামনে দুইটি দাঁত স্বাভাবিকের চাইতে একটু বড় থাকে কিন্তু অনেকের ক্ষেত্রে দেখা যায় যে একটু বেশি বড় হয়। যদি অতিরিক্ত পরিমাণে বেশি বড় হয় তাহলে দেখতে অনেকটাই খারাপ লাগে বিশেষ করে নারীদের ক্ষেত্রে।

আপনি যদি সামনে দাঁত ছোট করতে চান তাহলে আপনাকে একজন ভালো ডেন্টিস এর কাছে যেতে হবে। কারণ দাঁত অনেক শক্ত জিনিস আপনি কখনোই নিজে নিজে এ দাঁতগুলোকে ছোট করতে পারবেন না। আপনাকে এক্ষেত্রে অবশ্যই একজন ভালো চিকিৎসকের পরামর্শ নিতে হবে। কারণ বর্তমান চিকিৎসা ব্যবস্থায় বিভিন্ন ধরনের চিকিৎসা রয়েছে আপনি খুব সহজেই আপনার সামনে থাকা দাঁত ছোট করতে পারবেন।

আপনার সামনে দাঁত যদি অতিরিক্ত পরিমাণে বড় থাকে তাহলে এগুলোকে বিভিন্ন ধরনের মেশিন এর সাহায্যে কাটা হয় এবং আপনার অন্যান্য তাদের সাথে এবং আপনার মুখের সাথে মানানসই করানো হয়। এর জন্য আপনাকে ভালো পরিমাণে অর্থ গুনতে হবে কিন্তু আপনি ভালো একটি চিকিৎসা পাবেন যদি ভাল একজন ডেন্টিস এর কাছে চিকিৎসা গ্রহণ করেন।

উঁচু দাঁত নিচু করার ঘরোয়া উপায়

সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্কে জেনেছি এখন আপনার দাঁত যদি উঁচু নিচু হয়ে থাকে তাহলে দেখতে খারাপ লাগবে এটা স্বাভাবিক। যদি তা স্বাভাবিক পরিমাণে অতি নিচু থাকে তাহলে দেখতে অনেকটাই ভালো লাগে কিন্তু যদি অস্বাভাবিক পরিমাণে অতি নিচু থাকে তাহলে আমরা যখন কথা বলি তখন দাঁতগুলো বের হয়ে আসে যার ফলে চেহারার আকৃতি অনেকটাই খারাপ লাগে।

১। আপনার বাচ্চার যখন দাঁত বের হবে সাধারণত তখন তাকে বোতলের দুধ খাওয়া থেকে বিরত রাখতে হবে। কারণ বোতলের দুধ খাওয়ার ফলে অনেক সময় দাঁত উঁচু-নিচু হয়ে যায়।

২। বড় হয়ে আপনি কখনো উঁচু নিচু দাঁত সোজা করতে পারবেন না। ছোটবেলায় আপনাকে এ পদ্ধতি গুলো অবলম্বন করতে হবে। সাধারণত বাচ্চাদের ভালোভাবে ব্রাশ করা শেখাতে হবে।

৩। যেহেতু বাচ্চারা অতিরিক্ত পরিমাণে চকলেট খেয়ে থাকে সাধারণত তাই তাদেরকে নিয়মিত ডেন্টিস এর কাছে নিয়ে যেতে হবে সাধারণত পরামর্শ দেওয়ার জন্য।

৪। যদি ছোটবেলায় দাঁতের কোন সমস্যা থাকে তাহলে তখনই এ সমস্যার সমাধান করতে হবে। কারণ তাদের সমস্যা নিয়ে কখনো অবহেলা করা যাবে না।

আরো পড়ুনঃ দাঁতে তীব্র ব্যথা হলে কী করবেন 

৫। যদি মুখের ভেতরে কোন অতিরিক্ত দাঁত থাকে তাহলে সে তার থেকে তুলে ফেলে দিতে হবে। কারণ অতিরিক্ত দাঁত থাকা আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

৬। যদি বড় হয়ে উঁচু নিচু দাঁতের চিকিৎসা করাতে চান তাহলে অবশ্যই আপনাকে একজন ভালো ডেন্টিস এর কাছে যেতে হবে।

৭। বেশকিছু কাজ আছে সেগুলো অবশ্যই মেনে চলতে হবে। যেমন অতিরিক্ত শক্ত কোন জিনিস চিবিয়ে খাওয়া যাবে না। যে কোন খাবার খাওয়ার আগে অবশ্যই সেটিকে যাচাই বাছাই করে নিতে হবে। নিয়ম অনুযায়ী দাঁত ব্রাশ করতে হবে।

ফাঁকা দাঁত দূর করার উপায়

সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্কে জেনেছি এখন যাদের দাঁতের মধ্যখানে ফাঁকা রয়েছে সাধারণত বিষয় নিয়ে আলোচনা করব। কারণ অনেক সময় আমাদের তাদের মধ্যেখানে ফাকা হয়ে যায় যার ফলে আমাদের দেখতে অনেকটাই খারাপ লাগে। এখন আপনি যদি আপনার দাঁতের ফাঁকা জায়গাগুলো দূর করতে চান তাহলে আপনাকে বেশ কিছু উপায় অবলম্বন করতে হবে।

দাঁতের মধ্যে খানের ফাঁকা যদি দূর করতে চান তাহলে আপনাকে বন্ডিং পদ্ধতি অনুসরণ করতে হবে। দাঁতের ফাঁকা বন্ধ করার জন্য এটি খুবই জনপ্রিয় একটি পদ্ধতি। এই পদ্ধতিতে সর্বপ্রথমে দাঁত স্ক্যান করা হয় সাধারণত তাদের অবস্থান নির্ণয় করা হয়। এ ক্ষেত্রে যদি দাঁতের গোড়ায় কোন ধরনের সংক্রমণ না থাকে তাহলে দাঁতের চেয়ে স্থানে ফাঁকা রয়েছে সাধারণত সেখানে তিন থেকে চার মিলিমিটার ডেন্টাল ফিলিং এর মাধ্যমে বন্ধ করে দেওয়া হয়।

এক্ষেত্রে আপনার দাঁত যদি স্বাভাবিক অবস্থান থেকে উঁচুতে অথবা নিচুতে থাকে এবং তাদের মাঝখানে ফাঁকা থাকে তাহলে এক্ষেত্রে আপনাকে দাঁতগুলোকে স্বাভাবিক অবস্থানে ফিরিয়ে আনতে অর্থাৎ দাঁতের ফাঁকা গুলোকে পূরণ করতে এক ধরনের চিকিৎসা করতে হবে যাকে অর্থডনটিক চিকিৎসা বলা হয়। খুবই সহজ পদ্ধতিতে এই চিকিৎসা করা হয়।

এক ধরনের দাঁতের ক্যাপ পাওয়া যায় যেদিকে বলা হয় পার্সেল ইন ক্রাউন। যদি আপনার দাঁতের মধ্যবর্তী স্থানে ফাঁকা থাকে তাহলে আপনি খুব সহজে এ ফাঁকা দূর করতে এ ক্যাপ পড়তে পারেন। এটি খুবই সহজ একটি পদ্ধতি এর জন্য তেমন কোন কিছু করার প্রয়োজন নেই। আপনি শুধু ক্যাপ তাদের মাঝখানে পড়বেন তাহলেই হয়ে যাবে।

দাঁত নিচু করার খরচ

আমাদের অনেকের দাঁত জন্মগতভাবে উঁচু নিচু অবস্থায় থাকে। এখন আমরা যদি এই উঁচু-নিচু দাঁতগুলোকে সোজা করতে চাই অথবা সামনের বড় দাঁতগুলোকে ছোট করতে চায় তাহলে সামনের দাঁত ছোট করার উপায় সম্পর্কে জানতে হবে এর সাথে দাঁত নিচু করার খরচ জানতে হবে। তাহলে চলুন দাঁত নিচু করার খরচ জেনে নেওয়া যাক।

আপনার দাঁত যদি অতিরিক্ত প্রতিনিধি থাকে তাহলে এটি খুবই ব্যয়বহুল হতে পারে। এবং আপনার সুবিধার্থে বলে রাখি যে এই চিকিৎসা অনেক দীর্ঘ মেয়াদী হতে পারে। সাধারণত আপনার দাঁতের অবস্থার ওপর নির্ভর করে যে আপনার খরচ কেমন হবে এবং কত সময় লাগবে। অনেকে ক্ষেত্রেই দাঁত সম্পূর্ণ সোজা হতে ছয় মাস থেকে আট মাস সময় লাগে।

আবার যাদের অতিরিক্ত শক্ত দাঁত এবং অনেক বেশি উঁচু-নিচু সাধারণত তাদের এক বছর সময় লেগে যেতে পারে। এখন আপনি যদি আপনার এই উঁচু-নিচু দাঁতগুলোকে সোজা করতে জানতে হলে আপনার খরচ হতে পারে প্রায় ৪০ হাজার টাকা থেকে শুরু করে ৮০ হাজার টাকা পর্যন্ত। আবার অনেকের ক্ষেত্রে বেশি হতে পারে আবার এর থেকে কম হতে পারে।

সামনের দাঁত ছোট করার উপায়ঃ শেষ কথা

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে সামনের দাঁত ছোট করার উপায়, উঁচু দাঁত নিচু করার ঘরোয়া উপায়, ফাঁকা দাঁত দূর করার উপায়, দাঁত নিচু করার খরচ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই এই সমস্যাগুলোর মধ্যে ভোগে থাকি তাই অবশ্যই আমাদেরকে বিস্তারিতভাবে এগুলো জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ দাঁত ব্রাশ করার নিয়ম - কতক্ষণ দাঁত ব্রাশ করা উচিত 

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url