পদ্ম ফুলের উপকারিতা - পদ্ম ফুলের বৈশিষ্ট্য

পদ্ম ফুলের উপকারিতা সম্পর্কে জানতে চান? তাহলে সঠিক জায়গাতে এসেছেন। আমরা কম বেশি সকলেই পদ্মফুল চিনি। কিন্তু পদ্ম ফুলের উপকারিতা সম্পর্কে আমাদের তেমন কোন ধারণা নেই। কিন্তু পদ্মফুল আমাদের অনেক উপকারে আসে। চলুন আজকের এই আর্টিকেলে পদ্ম ফুলের উপকারিতা জেনে নেওয়া যাক।

আপনি যদি পদ্ম ফুলের উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে চলুন আর দেরি না করে পদ্ম ফুলের উপকারিতা সম্পর্কে জেনে নেওয়া যাক না।

পেজ সূচিপত্রঃ পদ্ম ফুলের উপকারিতা - পদ্ম ফুলের বৈশিষ্ট্য

পদ্ম ফুলের উপকারিতা

বাংলাদেশের বিভিন্ন জায়গাতে পদ্মফুল দেখা যায়। সাধারণত আমরা শুধু এটিকে ফুল মনে করেই থাকি। কিন্তু পদ্ম ফুলের মধ্যে রয়েছে প্রচুর পরিমানে পুষ্টি উপাদান এগুলো আমাদের দেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়া পদ্ম ফুলের আরো অনেক উপকারিতা আছে। কিন্তু আমাদের মধ্যে বেশিরভাগ মানুষ পদ্ম ফুলের উপকারিতা সম্পর্কে তেমন কোনো ধারণা রাখেনা।

আরো পড়ুনঃ চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন

প্রাচীনকাল থেকেই বিভিন্ন রকমের ধর্মীয় আচার অনুষ্ঠানে পদ্মফুলের ব্যবহার হয়ে আসছে। আমাদের এই উপমহাদেশে পদ্মফুলকে অনেক পবিত্র একটি ফুল হিসেবে বিবেচনা করা হয় বিশেষ করে সনাতন ধর্মাবলম্বীদের কাছে। সনাতন ধর্ম অনুযায়ী নারায়ণের নাভি থেকে নির্গত পদ্ম আসন আর স্রেত পদ্ম বিদ্যার দেবী সরস্বতীর আসন। সাধারণত তারা মনে করে থাকে প্রত্যেক মানুষের মধ্যেই পদ্মের পবিত্র আত্মা আছে।

ধর্মীয় দিক থেকে পদ্ম ফুলের যেমন উপকারিতা আছে সাধারণত এর মধ্যে রয়েছে বিভিন্ন ধরনের ঔষধি গুন। প্রাচীনকাল থেকে মানুষের বিভিন্ন ধরনের সমস্যার সমাধানে পদ্মফুল ব্যবহৃত হয়ে আসছে। বিভিন্ন রোগের জন্য এটি ব্যবহার করা হয়। যদি নিয়মিত পদ্ম ফুলের পাতা ব্যবহার করা যায় তাহলে এটি আমাদের শরীরের বিভিন্ন ধরনের প্রদাহ এবং জ্বরের তাপমাত্রা কমাতে কার্যকরী ভূমিকা রাখে।

এখনো গ্রাম বাংলার দিকে দেখা যায় যে বাচ্চাদের জ্বর হলে সাধারণত পদ্ম পাতায় শুয়ে রাখা হয় যেন তাদের জ্বরটা কমে যায়। তবে শহরের আধুনিক মানুষের এসব বিশ্বাস করে না। অর্শ রোগে পদ্মপাতা ব্যবহার করা হয়ে থাকে। পদ্মপাতা সাধারণত আমাদের দেহের বিভিন্ন ধরনের যন্ত্রণা কমায়। সন্তান প্রসবের পর বিভিন্ন মেয়েদের দেখা যায় নারী সরে এসেছে সাধারণত এই সময় পদ্মপাতা ব্যবহৃত হয়।

আমরা ইতিমধ্যে আপনাদের জানিয়েছে যে হিন্দুদের কাছে অনেক গুরুত্বপূর্ণ হলো পদ্মপাতা অথবা পদ্মফুল। সাধারণত তারা পূজার কাজে পদ্মফুল সহ আর বিভিন্ন ধরনের ফুল ব্যবহার করে থাকে। যেহেতু তারা পদ্মফুলকে অনেক বেশি পবিত্র মনে করে তাই পদ্মফুল প্রতিটি পূজায় রাখতে হয়। বিশেষ করে তাদের বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজায় পদ্মফুল থাকে। 

পদ্ম ফুলের বৈশিষ্ট্য

আমরা অনেকেই পদ্মফুল নামটি শুনেছি কিন্তু পদ্মফুল চিনি না। আমাদের সামনে যদি পদ্মফুল থাকে তাও আমরা এটিকে চিনতে পারবো না এরকম মানুষ আমাদের মধ্যে আছে। এক্ষেত্রে আপনাদের অবশ্যই পদ্ম ফুলের বৈশিষ্ট্য সম্পর্কে জানতে হবে। পদ্মফুল কোন ধরনের ফুল সাধারণত এর বৈশিষ্ট্য জানা থাকলে আপনি খুব সহজেই এই ফুল চিনতে পারবেন।

পদ্ম ফুল হলো একটি জলজ উদ্ভিদ। এই ফুলের বংশবিস্তার ঘটে কন্দের মাধ্যমে। পদ্ম ফুলের পাতা পানের উপরে ভাসলেও এর কন্দ ও মূল পানের নিচে মাটিতে থাকে। পানির উচ্চতা বৃদ্ধির সাথে সাথে গাছ বৃদ্ধি পায়। পাতাগুলো বেশ বড় পুরো এবং গোলাকার ও এদের রং সবুজ হয়ে যায়। পদ্মফুলের পাতার বোটা বেশ লম্বা ভেতরের অংশ অনেকটাই ফাঁপা থাকে।

আরো পড়ুনঃ চিরতরে খুশকি দূর করার উপায়

পদ্মফুল আকারে বড় হয় এবং অসংখ্য নরম পাপড়ির সমন্বয়ের সৃষ্টি হয়ে থাকে। পদ্ম ফুলের ঊর্ধ্বমুখী মাঝে পরাগ অবস্থিত। ফুটন্ত তাজা ফুলে মিষ্টি সুগন্ধ থাকে। সাধারণত রাতের বেলায় পদ্ম ফুল ফুটে এবং ভোরবেলায় সূর্যের আলো পড়ার সাথে সাথে এগুলো বন্ধ হয়ে যায়। সাধারণত প্রখর রোদে ফুলগুলো সংকুচিত হয়ে যায়। এগুলোই হল পদ্ম ফুলের বৈশিষ্ট্য।

পদ্ম ফুলের মধ্যে থাকা পুষ্টিগুণ

আমরা ইতিমধ্যেই পদ্ম ফুলের উপকারিতা সম্পর্কে আলোচনা করেছি। শুধু সৌন্দর্যের জন্য নয় পদ্মফুলের আরো অনেক গুনাগুন রয়েছে। সাধারণত আমাদের দেহের বিভিন্ন ধরনের সমস্যা সমাধানে এটি কার্যকরী ভূমিকা পালন করে। আমরা ইতিমধ্যেই বেশ কয়েকটি উপকারিতা সম্পর্কে আপনাদের জানিয়েছি। এখন আমরা পদ্ম ফুলের মধ্যে থাকা পুষ্টিগুণ সম্পর্কে আলোচনা করব।

১। প্রাচীনকাল থেকে শিশুদের জ্বর নিরাময়ের জন্য পদ্ম ফুলের পাতা ব্যবহার করা হতো। গ্রামের দিকে বর্তমান সময়েও কিছু কিছু মানুষ রয়েছে যারা এ বিষয়গুলো পড়ে থাকে।

২। যদি আপনার শুকনো কাশি হয়ে থাকে এবং আপনি এখান থেকে মুক্তি পেতে চান তাহলে বাসক পাতা এবং মধুর সঙ্গে পদ্ম ফুলের মূল ও কেশর ভালোভাবে মিশিয়ে খেতে পারেন।

৩। যে সকল নারীদের অনিয়মিত মাসিক হয় সাধারণত তাদের পদ্মফুলের মূল ও বীজ খেতে হবে তাহলে অনেক বেশি কার্যকারিতা পাওয়া যাবে।

৪। যারা নিজেদের ওজন কমাতে চায় তাদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো হলো পদ্মবীজ। এছাড়া এটি গ্যাস্ট্রিকের সমস্যা দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে।

৫। আপনি যদি নিয়মিত পদ্ম ফুলের বীজ খেতে পারেন তাহলে এটি আপনার দেহ থেকে বিভিন্ন ধরনের বর্জ্য পদার্থ গুলোকে বের করতে কার্যকরী ভূমিকা রাখবে।

৬। ডায়াবেটিস রোগীদের জন্য পদ্ম ফুলের বীজ খুবই গুরুত্বপূর্ণ কারণ এর মধ্যে রয়েছে প্রোটিন এবং কার্বোহাইড্রেট। যা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে কার্যকরী ভূমিকা রাখে।

পদ্মফুল কোথায় পাওয়া যায়

আমরা অনেকেই পদ্মফুল খুঁজে থাকি আমাদের বিভিন্ন ধরনের কাজে। কেউ পছন্দ করে তাই খুঁজে থাকে আবার কেউ পূজার কাজে খুঁজে থাকে। বাংলাদেশ পদ্মফুল দেখা যায় বর্ষার শেষের দিকে এবং শরতের শুরুর দিকে। বাংলাদেশের যে সকল বিল ছিল ও পুকুর পার হয়েছে সাধারণত এগুলোতে ফুল দেখা যায়। সাধারণত সন্ধ্যার আগে মুহুর্তে ফুটন্ত অবস্থায় এই ফুলগুলো দেখা যায়।

আগে বাংলাদেশে অনেক জায়গাতে পদ্মবিল এবং অসংখ্য পুকুর ছিল কিন্তু এখন এগুলো অনেকটাই কমে গিয়েছে। তবে এখনো বিভিন্ন জায়গায় পদ্মবিল দেখা যায় যেমন ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া উপজেলার ঘাগুটিয়া পদ্মের বিল, ফরিদপুরের বিল, নরসিংদীর পলাশ উপজেলার রাবান এলাকার বিল, গাইবান্ধার সাগাটা উপজেলার পদ্মবিল, রাজশাহীর মোহনপুরে সাবাই বিল।

পদ্ম ফুলের উপকারিতা - পদ্ম ফুলের বৈশিষ্ট্যঃ শেষ কথা

প্রিয় বন্ধুগণ আজকের এই আর্টিকেলে পদ্ম ফুলের উপকারিতা, পদ্ম ফুলের বৈশিষ্ট্য, পদ্ম ফুলের মধ্যে থাকা পুষ্টিগুণ, পদ্মফুল কোথায় পাওয়া যায়? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেহেতু আমরা অনেকেই পদ্মফুল ব্যবহার করে থাকি এবং আমাদের বিভিন্ন কাজে পদ্মফুল ব্যবহার করা হয় তাই আমাদেরকে এই বিষয় নিয়ে জেনে নিতে হবে।

আরো পড়ুনঃ কলা খাওয়ার উপকারিতা এবং অপকারিতা - কলার বিভিন্ন তথ্যাদি

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এই ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ভিজিট করতে থাকুন। কারণ আমরা আমাদের ওয়েবসাইটে নিয়মিত এই ধরনের আর্টিকেল প্রকাশ করে থাকি। ২৫৪২৭

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url