কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন


আপনি কি জানতে চান, কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন? জানতে হলে পোস্টটি পড়ুন। কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন এ বিষয়ে অবশ্যই জানতে হবে। এই পোস্টে আলোচনা করা হবে কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন এ সম্পর্কে বিস্তারিত।
মানুষের বিষন্নতার শেষ নেই। নিজের অজান্তেই দিনের পর দিন মানুষ বিভিন্ন ধরনের বিষন্নতায় ভুগে থাকেন। বিষন্নতায় ভুগলে বোঝার উপায় কি এই সম্পর্কে আমাদের আজকের আর্টিকেলে আপনারা বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে শুরু করা যাক।

পোস্ট সূচীপত্র | কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন

বিষন্নতা কেন হয়

বিষন্নতা কেন হয় এ বিষয়ে আমরা অনেকেই জানিনা। আমাদের নিজের অজান্তেই বিষন্নতা চলে আসে। কিন্তু আমরা সেটা মাঝে মাঝে টের পাই না বা কোন লক্ষণ বুঝতে পারি না। বিষন্নতা আমাদের জন্য হুমকি স্বরূপ। কারণ বিষন্নতায় পড়ে থাকলে জীবনের স্বাভাবিক গতি ব্যাহত হয় এবং মারাত্মক পরিস্থিতির মুখোমুখি হতে হয়। কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন এ বিষয়ে আজকে বিস্তারিত আলোচনা করব।
বিষন্নতা মূলত একটি মানসিক সমস্যা এবং এই মানসিক সমস্যায় মানুষ সামাজিক জীবনের বিভিন্ন কর্মকান্ডের মাধ্যমে পড়ে থাকে। কোনভাবে যদি মানুষ অপমানিত হয় বা একাকীত্ব বোধ করে অথবা জীবনে বারবার ব্যর্থ হয় তাহলে বিষন্নতায় ভুগে থাকে। বিষন্নতাকে অবহেলা না করে বিষন্নতা দূর করার উপায় জানতে হবে।

কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন

এখন মানুষ যখন বিষন্নতায় পড়ে যায় তখন সেই মানুষ স্বাভাবিকভাবে কিছুটা মানসিক ভারসাম্যহীন হয়ে পড়ে যেটা সে নিজে বুঝতে পারে না। বিষন্নতা মূলত মানসিক সমস্যার মধ্যে পড়ে। একজন মানুষ বিষন্নতায় ভুগলে কমপক্ষে ১৪ দিন ধরে সেই ব্যক্তি হতাশ থাকেন, সব সময় মন খারাপ থাকে। যে কোন জিনিসের প্রতি অনীহা ভাব চলে আসে। তাছাড়া শরীরের মধ্যে অনেক ধরনের মানসিক ও শারীরিক লক্ষণ প্রকাশ পায়।
বেশিরভাগ সময়ে প্রয়োজনীয় কাজে ব্যাঘাত ঘটে, অনেকের ক্ষেত্রে আবার ঘুমের পরিমাণ বেড়ে যায়, ওজন বেড়ে যায় অথবা ওজন কমে যায়। এছাড়া শরীরে আরো বিভিন্ন ধরনের অস্বাভাবিক আচরণ প্রকাশ পায় যেগুলোর মাধ্যমে আপনি সহজে বুঝতে পারবেন আপনি বিষন্নতায় ভুগছেন কিনা। 

বিষন্নতায় ভুগলে কি সমস্যা হতে পারে

বিষন্নতায় ভুগলে আমাদের শরীরে বিভিন্ন ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। আমরা শারীরিক এবং মানসিকভাবে বিপর্যস্ত হতে পারি। কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন এই বিষয়ে আমরা উপরে আলোচনা করেছি। আশা করি আপনারা বুঝতে পেরেছেন। কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন তা হলো বিষন্নতায় ভুগলে শরীরের স্থূলতা বেড়ে যায় অথবা অধিক কমে যেতে পারে, মানসিক স্বাস্থ্যের ক্ষতি হয়, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, মাথার চুল পড়ে যায় বা চুল পেকে যায়, মেজাজ খিটখিটে হয়, কাজের প্রতি অনীহা চলে আসে।

বিষন্নতা থেকে মুক্তি পাওয়ার উপায় কি

বিষন্নতার সমস্যাটিকে আমরা সাধারণত অবহেলা করে থাকি। আমরা ভাবি হয়তোবা বিষন্নতার কারণে কোন সমস্যা হবে না। কিন্তু বিষন্নতাকে অবহেলা করা উচিত না। কারণ দীর্ঘদিন ভিন্নতায় ভুগলে শরীরে বড় ধরনের ইফেক্ট পড়তে পারে। গবেষণায় দেখা যায় বর্তমান বিশ্বে প্রায় ৫-১৭% মানুষ বিষন্নতার কবলে পড়ে। প্রাপ্তবয়স্ক ২০জন নারী পুরুষের মধ্যে ১ জন বিষন্নতায় ভোগেন। বিশ্বের তরুণদের আত্মহত্যার পেছনে দ্বিতীয় বৃহত্তম কারণ মানসিক অবসাদ বা বিষন্নতা।
গবেষণায় দেখা গেছে প্রতি বছর প্রায় ৮ লাখ মানুষ শুধুমাত্র বিষন্নতার কারণে আত্মহত্যার পর বেছে নেয়। কিন্তু আমরা এটা জানি না সঠিকভাবে চিকিৎসার মাধ্যমে বিষন্নতা দূর করা যায়। বিষন্নতা থেকে মুক্তি পেতে একাকীত্ব দূর করুন, পুষ্টি সমৃদ্ধ খাবার গ্রহণ করুন, হাসিখুশি থাকুন, সৃষ্টিকর্তায় মনোনিবেশ করুন, আপনজনদের সাথে সময় কাটান, ব্যায়াম করুন। কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন এই বিষয়ে আমরা আলোচনা করলাম এবং বিষন্নতা সম্পর্কে আরো বিস্তারিত আলোচনা করা হয়েছে।

শেষ কথা | কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন

প্রিয় পাঠক, আমরা আশা করি কি করে বুঝবেন আপনি বিষন্নতায় ভুগছেন এই বিষয় সম্পর্কে আপনারা বিস্তারিতভাবে বুঝতে পেরেছেন। আমরা আমাদের যথাসাধ্য চেষ্টা করে বিষয়টি খুব সুন্দর ভাবে উপস্থাপন করার চেষ্টা করেছি। পোস্টের কোন বিষয়বস্তু বুঝতে অসুবিধা হলে অবশ্যই আমাদের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন। সমসাময়িক বিভিন্ন ধরনের তথ্য সম্পর্কে জানতে ওয়েবসাইট ভিজিট করুন। ধন্যবাদ। 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url