চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন

আজ আমি এই আর্টিকেলে চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন এ বিষয়ে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন এ বিষয়ে না জেনে থাকেন তাহলে আর্টিকেলটি আপনার অনেক উপকারে আসবে। আপনি যখন চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন এ বিষয়ে জানবেন তখন শসাকে চুলের যত্নে ব্যবহার করবেন।

চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন

চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন এ বিষয়ে জানতে হলে আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ুন। চলুন তাহলে শুরু করা যাক চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন এ বিষয় নিয়ে বিস্তারিত আলোচনা।

পোস্ট সূচিপত্রঃ চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন

চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন

চুলের যত্নে শসা খুব উপকারী এবং কন্ডিশনারেরও কাজ করে। শসার কিছু প্যাক যেভাবে ব্যবহার করলে চুল লম্বা এবং উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করে। ডিম শসার রস এবং দই এক সঙ্গে মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। 

আরো পড়ুনঃ চিরতরে খুশকি দূর করার উপায়

এরপর চুলে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন তারপর চুল শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন এবং শ্যাম্পু করা চুলে শসার রস দিয়ে তিন চার মিনিট পর ধুয়ে ফেলুন শসা কন্ডিশনারের কাজ করবে। রাতে ঘুমানোর আগে শসার রস ও অলিভ অয়েল হালকা গরম করে চুলের গোড়ায় লাগিয়ে নিন সকালে চুল শ্যাম্পু করে ফেলবেন।   

নিয়মিত সপ্তাহে দুদিন এই তেল ব্যবহার করলে চুলের গোড়া শক্ত হবে এবং চুল হবে ঝলমলে সিলকি। চুলের যত্নে শসা ব্যবহারে করলে মাথার ত্বক পরিষ্কার করে ব্যাকটেরিয়া অন্যান্য জীবাণু ও চুলের চুলকানি দূর করে। শসা টুকরো করে কেটে মাথার স্কিনে ঘুশে ১০-১৫ মিনিট কুসুম গরম পানি দিয়ে  ধুয়ে ফেলুন। 

শসা পেস্ট সঙ্গে দই ও মধু মিশিয়ে মাথার স্কিনে ও চুলে লাগানো ১০-১৫ মিনিট পর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন শসা মাথার স্কিনের সমস্যাকে দূর করে চুলকে সুন্দর পুষ্টিকর ঝলমলে করে তুলে। আর্টিকেলটি পড়ে আপনি নিশ্চয়ই চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন সে বিষয়ে পরিষ্কারভাবে বুঝতে পেরেছেন।

শসার জুসের উপকারিতা

শসা খুব উপকারী একটি খাবার শরীরকে ঠান্ডা করে স্বাস্থ্য ভালো রাখে, শরীরে অতিরিক্ত চর্বি ফ্যাট কমাতে সাহায্য করে। শসার জুসের উপকারিতা দেহের পানি শূন্যতা দূর করে, দেহের ভিতর বাইরে তাপ নিয়ন্ত্রণ করে, দেহে জমে থাকা বিষাক্ত পদার্থ দূর করতে সাহায্য করে, খাবার হজম ওজন কমাতে সাহায্য করে, ক্যান্সার প্রতিরোধ করতে কাজ করে। 

আরো পড়ুনঃ ভিটামিন ই ক্যাপসুল দিয়ে ফর্সা হওয়ার ১০টি উপায়  

চোখের জ্যোতি বাড়ায় শসা, ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে, মুখের ভিতরে জীবাণু ধ্বংস করে, চুল ও নখ সচেত রাখতে সাহায্য করে, কিডনি সুস্থ রাখে, শসা কেটে পুদিনা পাতা চিনি লেবুর রস দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন এরপর একটি ছাকনির সাহায্যে ছেকে নিন একটি গ্লাসে বরফ মিশিয়ে গরমের সময় শসার রস পান করলে আপনার পিপাসা তো মিটবে এবং আপনার শরীরকে করে তুলবে সতেজ।

চুলের যত্নে মেথি ও কালোজিরা

চুলের যত্নে মেথি ও কালোজিরার ব্যবহারে চুলের নানা রকম সমস্যা দূর হবে, চুল পড়া বন্ধ করবে, নতুন চুল গজাতে সাহায্য করবে, চুল গোড়া থেকে মজবুত করবে, চুল লম্বা হতে সাহায্য করবে এবং চুলকে করে তুলবে গোড়া থেকে মজবুত ও ঘন কালো। 

আরো পড়ুনঃ প্রাকৃতিক নিয়মে কিভাবে খুশকি দূর করবেন

অল্প বয়সে চুল পাকা বন্ধ করতে চুলে এই উপকরণটি ব্যবহার করতে পারেন। একটি পাত্রে তিন চামচ মেথি ও তিন চামচ কালোজিরা নিয়ে চার পাঁচ ঘন্টা ভিজিয়ে রাখুন এবং ভালোভাবে ছেঁকে নিন কালোজিরা ও মেথির মিশ্রণের পানিটি সঙ্গে নারকেল তেল মিশিয়ে নিতে পারেন। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয়ই চুলের যত্নে মেথি ও কালোজিরা এবং চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন সে বিষয়ে বুঝতে পেরেছেন। 

মেথির হেয়ার প্যাক

চুল পড়া সমস্যা আমাদের সবারই হয়ে থাকে এই চুল পড়া বন্ধ করতে মেথির হেয়ার প্যাকটি চুলের জন্য খুবই উপকারী। মেথি সারারাত ভিজিয়ে রেখে বেটে নিয়ে চুল ভালো ভাবে আছড়ে নিয়ে চুলের গোড়ায় লাগিয়ে নিন। 

আরো পড়ুনঃ পিরিয়ডের কত দিন পর সহবাস করা যায় - তা নিয়ে ইসলাম কি বলে জানুন

৩০ মিনিট রাখার পরে শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলতে হবে। মেথির এই হেয়ার প্যাক চুলে লাগানোর পরে যদি চুলের কোন সমস্যা হয় যেমন মাথা চুলকানো, জলা বা এলার্জি ঠিক অনুভব হয় তাহলে আবার ভালোভাবে শ্যাম্পু করে নিতে হবে এবং এই প্যাকে আপনার জন্য নয়। আর্টিকেলটির এ পর্যায়ে এসে আপনি নিশ্চয়ই চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন এ বিষয়ে বুঝতে পেরেছেন।

উপসংহার

সবশেষে এ কথা বলে শেষ করবো যে আজ আমি আপনাদের সুবিধার্থে এই আরটিকালের মাধ্যমে চুলের যত্নে শসা যেভাবে ব্যবহার করবেন এবং বিভিন্ন উপাদান দিয়ে কিভাবে চুলের যত্ন করা যায় সে বিষয়ে বিস্তারিত তথ্য প্রদান করার চেষ্টা করেছি আশা করি আপনারা উপকৃত হয়েছেন।

আর্টিকেলটি পড়ে আপনার যদি উপকৃত হয়ে থাকেন এবং আপনার ভালো লেগে থাকে তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

এই ওয়েবসাইটের নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url